Breaking News

আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের এমপিও ভুক্তির দাবি মেনে নেওয়ার আহ্বান

kormoshi

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে আন্দোলনরত প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ শিক্ষদের এমপিও ভুক্তির অত্যন্ত যৌক্তিক দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, দেশের শিক্ষকরা এমপিও ভুক্তির দাবিতে রাজপথে আন্দোলন করছে কিন্তু বর্তমান আওয়ামী মহাজোট সরকার নির্বিকার। প্রায় ৯ লক্ষ শিক্ষক দীর্ঘদিন ধরে তাদের প্রধান দাবি এমপিও ভুক্তির বিষয় নিয়ে ধারাবাহিক ভাবে আন্দোলন করে আসছে। সরকার ব্যাপক ঢাক-ঢোল পিটিয়ে শিক্ষানীতি ঘোষণা করেছে কিন্তু গৃহীত জাতীয় শিক্ষানীতিতে শিক্ষকদের পৃথক বেতনকাঠামোর কথা থাকলেও সরকার তা বাস্তবায়ন করেনি। নানা টালবাহানা দিয়ে সরকার অর্ধযুগ সময় পার করলেও শিক্ষকদের পৃথক বা স্বতন্ত্র বেতন কাঠামোর বিষয়টি পূরণ করতে পারেনি। সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানেরসহস্রাধিক শিক্ষক-কর্মচরীরা গত মঙ্গলবার থেকে এমপিও ভুক্তির দাবিতে লাগাতার কর্মসূচি পালন করছেন। সরকারের সব শর্ত মেনে চাকরি করার পর বেতন না পাওয়া অত্যন্ত অমানবিক এবং চরম অন্যায় যা বর্তমান নৈরাজ্যকর শিক্ষাব্যবস্থাকে আরো বিপর্যয়ের দিকেই ঠেলে দিবে। শিক্ষকদের ন্যায়সঙ্গত দাবি পূরণ না করায় তাদেরকে  আমরণ অনশনের মত কঠোর কর্মসূচির দিকে ঠেলে দেওয়া হয়েছে যা মহাজোট সরকারে দায়িত্বহীনার আরেকটি নজির। তাই শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচি শুরুর আগেই দেশের শিক্ষাব্যবস্থার বেহাল দশার কথা বিবেচনায় নিয়ে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির দাবি মেনে নেওয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

 

Check Also

36401629_2224354384271446_3695549136045604864_n

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীকে উপর হামলার নিন্দা

গণতান্ত্রিক বাম মোর্চা কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়কারী ও বাসদ (মার্কসবাদী)র কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড …