Breaking News

আন্দোলন ও সংগঠন সংবাদ

টাঙ্গাইলে জনতার বিক্ষোভে পুলিশের গুলিবর্ষণ ও হত্যাকান্ডের বিচার দাবি

IMG_20150920_171430 copy

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ১৯ সেপ্টেম্বর এক বিবৃতিতে টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় নিরস্ত্র জনতার মিছিলে পুলিশ কর্তৃক গুলি করে ৩ জন মানুষকে হত্যা ও ৫০ জনকে আহত করায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেন এবং দায়ী পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের বিচার ও উপযুক্ত শাস্তি দাবি করেন। বিবৃতিতে তিনি বলেন, মায়ের সামনে বিবস্ত্র করে ছেলেকে নির্যাতনকারীদের উপযুক্ত শাস্তির দাবিতে স্থানীয় জনগণের মিছিলে পুলিশের নির্বিচার গুলিবর্ষণের ঘটনা যেকোন ধরনের গণবিক্ষোভের প্রতি শাসকদের অসহিষ্ণুতা ও সাধারণ মানুষের জীবনের প্রতি চূড়ান্ত তাচ্ছিল্যের মনোভাবকেই তুলে ধরছে। এ ঘটনা আরো প্রমাণ করছে, পুলিশসহ নিরাপত্তা বাহিনীর মধ্যে একধরণের ‘ট্রিগার হ্যাপি’ মানসিকতার জন্ম দেয়া হয়েছে। ক্রসফায়ারের নামে বিনা বিচারে হত্যা-গুম ও বিরোধীদের দমন-পীড়নে পুলিশকে ব্যবহার ও বিচারহীনতার ফলে তাদের মধ্যে স্বেচ্ছাচারী বলপ্রয়োগ ও বিবেকহীন নিষ্ঠুরতার মনোভাব বাড়ছে। এর ফলশ্রুতিতে জনগণের জীবনের নিরাপত্তা দেয়ার পরিবর্তে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদকারী সাধারণ মানুষকে গুলি করে মারছে পুলিশ বাহিনী। নারী-শিশু নির্যাতন, ধর্ষণ, মূল্যবৃদ্ধি, অগণতান্ত্রিক শাসনসহ নানা অন্যায়ের প্রতিবাদ করতে মানুষ যাতে রাস্তায় নামতে ভয় পায় সেই লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পেটোয়া বাহিনী হিসেবে কাজে লাগিয়ে অগণতান্ত্রিক মহাজোট সরকারসহ অতীতের গণবিরোধী শাসকরা মিলে এই পরিস্থিতি তৈরি করেছে।

SAM_6991 copyকমরেড মুবিনুল হায়দার চৌধুরী হত্যার সাথে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো, নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া ও রাষ্ট্রীয় দায়িত্বে আহতদের সুচিকিৎসার দাবি জানান এবং সরকারের মদদে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিপীড়নমূলক চরিত্রের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সমাজের গণতান্ত্রিক চেতনা সম্পন্ন ও বিবেকবান মানুষের প্রতি আহ্বান জানান।

ঢাকা : বাসদ (মার্কসবাদী) ঢাকা নগর শাখার উদ্যোগে ২০ সেপ্টেম্বর বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে ১৯ সেপ্টেম্বর বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস স্মরণ

DSC_0061

প্রীতিলতাসহ স্বাধীনতা সংগ্রামী বিপ্লবীদের সংগ্রামের ইতিহাস তুলে ধরা এবং তাঁদের স্মৃতি বিজড়িত স্থানসমূহ সংরপক্ষণ করার দাবিতে পালিত হল বীরকন্যা প্রীতিলতার ৮৩তম আত্মাহুতি দিবস। বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা শাখা ২৪ সেপ্টেম্বর সকালে নগরীর পাহাড়তলীস্থ প্রীতিলতা ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ ও সমাবেশ করে। সমাবেশ থেকে ইউরোপীয়ান ক্লাব থেকে ডি.ই.এন অফিস অপসারণ করে ‘প্রীতিলতা আর্কাইভে’ রূপান্তর করার জোর দাবি জানানো হয়।

Gaibandha_06.10.15
শিশুর ওপর গুলি চালানো গাইবান্ধা-১ আসনের সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটনের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ৬ অক্টোবর সকালে জেলার পৌরপার্কে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের অবস্থান কর্মসূচি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সাম্যবাদ অক্টোবর ২০১৫

Check Also

Screenshot 2017-05-16 20.01.03

হাওরবাসীকে রক্ষায় অবিলম্বে দুর্গত অঞ্চল ঘোষণা কর — গণতান্ত্রিক বাম মোর্চা

বিপর্যস্ত হাওর অঞ্চল পরিদর্শন পরবর্তী গণতান্ত্রিক বাম মোর্চার সংবাদ সম্মেলনে জলমহাল ইজারা বাতিল, ঋণ মওকুফ, …