Breaking News

আমাদের আহ্বান

spade
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জনগণ ভোট দিতে পারবে কি না তা নিয়ে সংশয় কাটেনি। ২০১৪ সালের ৫ জানুয়ারি একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকার ‘নিয়ন্ত্রিত নির্বাচন’-এর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। আমাদের দলসহ বাম গণতান্ত্রিক জোট এবং অন্যান্য বিরোধী দল দাবি তুলেছিল – নির্বাচনের আগে বর্তমান সরকারের পদত্যাগ, পার্লামেন্ট ভেঙ্গে দেয়া, নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। এসব দাবি স্বৈরতান্ত্রিক মহাজোট সরকার মানেনি। তারপরও জনগণের ভোটাধিকারসহ গণতন্ত্র রক্ষার আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আমরা দেখতে পাচ্ছি, নির্বাচন কমিশন সকল দলের জন্য সমান সুযোগ ও পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে না। আপনাদের প্রতি আমাদের আহ্বান – সকল বাধা উপেক্ষা করে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন, আওয়ামী দুঃশাসনের অবসান ঘটান এবং ধনিকশ্রেণীর দ্বি-দলীয় অপরাজনীতির বিপরীতে বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তিকে জয়যুক্ত করুন।

বাসদ (মার্কসবাদী) কোদাল প্রতীক নিয়ে ১০টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বীতা করছে। গত ৪৭ বছর ধরে এদেশের মানুষ পালাক্রমে বিএনপি-আওয়ামীলীগ-জামাত-জাতীয় পার্টিকে ভোট দিয়েছে আর ঠকেছে। এরা জনগণকে বারবার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু পূরণ করেনি। আবার গত দশ বছর ধরে আওয়ামী দুঃশাসনে পূর্বের সকল রেকর্ড ভেঙে দিয়ে লুটপাট, দুর্নীতি হয়েছে; স্বৈরতান্ত্রিক কায়দায় দেশ পরিচালিত হয়েছে। অল্প কিছু লোক সম্পদের পাহাড় গড়ে তুলেছে। দেশে একচেটিয়া পুঁজিপতি শ্রেণি আরও সংহত হয়েছে।

এই দ্বি-দলীয় অপরাজনীতির বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র শক্তি বামপন্থীরাই। তারাই অতীত দিনে এদেশের মানুষের সকলরকম অধিকার আদায়ের সংগ্রামে অংশগ্রহণ করেছে। সাম্প্রতিক সময়ে সুন্দরবন রক্ষার দাবিতে, তেল-গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে, শিক্ষা-স্বাস্থ্য-বাসস্থানের দাবিতে, শ্রমিকের ন্যায্য মজুরি, কৃষকের ফসলের ন্যায্য মূল্য, নারী নিপীড়ন বন্ধ, বাকস্বাধীনতা রক্ষাসহ জনজীবনের জ্বলন্ত সমস্যাকে কেন্দ্র করে আন্দোলনের জন্য জনগণকে সংগঠিত করার চেষ্টা করেছে।
আন্দোলনের অংশ হিসেবেই আমরা এই নির্বাচনে লড়ব। আমরা শিল্পপতি, বড় ব্যবসায়ী, কালোবাজারী, ব্যাংক লুটেরাদের টাকা নিয়ে দল চালাই না। আমাদের দল সাধারণ মানুষদের কাছ থেকে গণচাঁদা সংগ্রহ করে বিভিন্ন আন্দোলন, নির্বাচন ও অন্যান্য নিয়মিত কর্মকা- পরিচালনা করে। মিথ্যা প্রতিশ্রুতি দেয়া, লোভ দেখানো, ভোট কেনাবেচার রাজনীতি আমরা করি না। আপনাদের কাছে আবেদন থাকবে – নীতি-মূল্যবোধহীন রাজনীতির বিপরীতে আদর্শবাদী শক্তি হিসেবে বামপন্থীদের শক্তিশালী করুন। আসন্ন নির্বাচনে বাসদ (মার্কসবাদী) প্রার্থীদের কোদাল প্রতীকে এবং বাম গণতান্ত্রিক জোট সমর্থিত প্রার্থীদের ভোট দিয়ে ও ভোটের খরচ যুগিয়ে শোষিত মানুষের পক্ষের রাজনীতিকে শক্তিশালী করুন। আপনাদের প্রতিটি ভোট জনস্বার্থ রক্ষায় আন্দোলনের শক্তি ও সমাজ পরিবর্তনের রাজনীতিকে সমর্থন যোগাবে।

48367963_2060239020665966_1772024710859587584_o

সাম্যবাদ ডিসেম্বর ২০১৮