Breaking News

ঘ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত করার দাবিতে মিছিল ও সমাবেশ

তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তি কার্যক্রম স্থগিত করার দাবিতে মিছিল ও সমাবেশ

received_1968005476805439 copy
২২ অক্টোবর সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বেলা ১২টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে এবং কলা ভবনের প্রধান গেইটে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সহসভাপতি সুষ্মিতা রায় সুপ্তি ও সাংগঠনিক সম্পাদক প্রগতি বর্মণ তমা।

সমাবেশে ইভা মজুমদার বলেন, “ নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন ও রিপোর্ট প্রকাশের আগেই পরিস্থিতি ও অপরাধীদের আড়াল করতে প্রশাসন অতিদ্রুতই আজ ২২ অক্টোবর ফলাফল প্রকাশ করেছে।” গত ২০ অক্টোবরে অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। বিভিন্ন গণমাধ্যমে প্রশ্নফাঁসের প্রমাণ থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তা অস্বীকার করে। এ ঘটনায় ছাত্রলীগের কেন্দ্রীয় ও হল পর্যায়ের নেতাদের সংশ্লিষ্টতার প্রমাণ প্রিন্ট এবং ইলেকট্রনিক সংবাদ মাধ্যম হতে জানা যায়। এর আগেও বিভিন্ন সময়ে প্রশাসন ও ছাত্রলীগের প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগ থাকলেও শাস্তি নিশ্চিত না হওয়ায় এধরনের ঘটনা বাড়ছে। এই ঘটনার প্রেক্ষিতে সভাপতি তার বক্তব্যে আরো বলেন, “পিইসি থেকে শুরু করে বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস এখন এক সাধারণ ঘটনা। ‘ঘ’ ইউনিটের ক্ষেত্রে তা মাত্রা ছাড়িয়েছে। শিক্ষক ও ছাত্রলীগের যুক্ততা ছাড়া এধরনের ঘটনা ঘটা অসম্ভব। দুর্নীতিগ্রস্ত প্রশাসনের কারণে অর্থের কাছে পরাজিত হচ্ছে মেধাবীরা। অপরদিকে, বিশ্ববিদ্যালয় বঞ্চিত হচ্ছে মেধাবী শিক্ষার্থীদের পড়ানোর সুযোগ থেকে।” বক্তারা আরো বলেন, “ গত ১৩ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে যা বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। এভাবে একের পর এক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় আমরা উদ্বিগ্ন।”

সমাবেশ শেষে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন ও রিপোর্ট প্রকাশ না হওয়া পর্যন্ত পরীক্ষার ফলাফল স্থগিত করার দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের পক্ষ থেকে ভিসি অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়।

Check Also

27500770_1894853117226328_3217030813591680421_o

সারাদেশে ছাত্রলীগের হামলার নিন্দা ও জড়িতদের বিচার দাবি

  সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি নাঈমা খালেদ মনিকা ও সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী …