Breaking News

চারণের উদ্যোগে ‘উত্তরাধিকার রবীন্দ্র-নজরুল’ অনুষ্ঠিত

IMG_2444
চারণ সাংস্কৃতিক কেদ্রের আয়োজনে ২৮ জুলাই শনিবার দুপুর ২.৩০ টায় ‘উত্তরাধিকার রবীন্দ্র-নজরুল’ শীর্ষক অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান উদ্ভোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের ইনচার্জ ইন্দ্রানী ভট্টাচার্য সোমা।

IMG_2544অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, পুঁজিবাদ মানব সভ্যতার সকল মহৎ সৃষ্টিকে ধ্বংস করছে। তাই এ সমাজ ও মানব সভ্যতা রক্ষায় সমাজ বদলের বিকল্প নেই। রবীন্দ্র- নজরুল তাই আজকের দিনে অনেক বেশি প্রাসঙ্গিক। এখনকার তরুণ সমাজকে তাদের যোগ্য উত্তরাধিকারী হতে হলে মননে, চিন্তায় তাদেরকে ধারণ করতে হবে। তাদের গান, কবিতা ও নাটকের মর্মবাণী সমাজের প্রতিটি শ্রেণী পেশার মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে। এ সংকটময় সময়ে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের এই উদ্যোগকে তিনি স্বাগত জানিয়েছেন।

কমরেড মুবিনুৃল হায়দার চৌধুরী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম বৃটিশ শাসিত ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রামের পরিপূরক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন। আজকের দিনে তাদের উত্তরাধিকার বহন করতে গেলে বিজ্ঞানভিত্তিক দৃষ্টিভঙ্গি অনুসারে তাদের ঐতিহাসিক ভূমিকা উপলব্ধি করতে হবে। সমাজ পরিবর্তনের আকাঙ্খার সাথে যুক্ত হয়ে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে রবীন্দ্রনাথ, নজরুলের যথার্থ উত্তরাধিকার হওয়ার সংগ্রামে ব্রতী হতে হবে চারণ সাংস্কৃতিক কেন্দ্রকে। চারণের এই উদ্যোগের মধ্য দিয়ে সেই যাত্রার সূত্রপাত হল, যা দেশের সমস্ত জনগণকে উদ্বুদ্ধ করবে।

আলোচনা পর্ব শেষে ফেনী, ময়মনসিংহ, খুলনা ও ঢাকা জেলা চারণের শিল্পীরা গান, নৃত্য, আবৃত্তিতে রবীন্দ্র-নজরুলের সমাজ , প্রেম-প্রকৃতি ও দেশপ্রেম ভাবনা ফুটিয়ে তোলেন।

IMG_2749

Check Also

Attachment-3

ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাসমূহ বাতিল করুন

নাগরিকদের বাক্ স্বাধীনতা ও সংবাদপত্রসহ গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাসমূহ বাতিল করার জন্য …