Breaking News

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীহল থেকে গভীর রাতে বহিস্কারের প্রতিবাদ

64148-du-amar

বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্ত ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদাউস এক যুক্ত বিবৃতিতে গত বৃহস্পতিবার গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল থেকে প্রশাসন কর্তৃক ছাত্রীদের বের করে দেয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সাম্প্রতিক সময়ে ছাত্রদের আন্দোলনের প্রবল চাপে কোটা সংস্কারের দাবি সরকার মেনে নিতে বাধ্য হলেও আন্দোলনকারীদের উপর দমন-পীড়ন থেমে নেই। তারই অংশ হিসেবে গত বৃহস্পতিবার রাতে যেভাবে গভীর রাতে হল থেকে মেয়েদের বের করে দেয় হলো তা নজিরবিহীন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরণের বর্বর ও কান্ডজ্ঞানহীন আচরনে দেশের সমস্ত বিবেকবান মানুষ স্তম্ভিত, অভিভাবকরা তাদের সন্তানদের নিরাপত্তা নিয়ে চরম উদ্বিগ্ন। পিতা-মাতার পরে শিক্ষককেই অভিভাবক হিসেবে সমাজে গণ্য করা হয়। কিন্তু বর্তমানে গুটিকতক শিক্ষকদের ক্ষমতাসীন রাজনৈতিক দলসমূহের কাছে ব্যক্তিগত সুবিধার জন্য নিজেদের বিবেককে বিক্রি করে সকল অন্যায়ের পক্ষে দাঁড়াতে দাঁড়াতে এমন অবস্থা যে, আজ তারা গভীর রাতে মেয়েদের হল থেকে বের করে দিতেও পিছ পা হচ্ছেন না! হল প্রভোস্ট ছাত্রীদেরকে ছাত্রত্ব বাতিলের হুমকি, মামলার হুমকিসহ নানান ভয়-ভীতি যেভাবে প্রর্দশন করছেন তা অত্যন্ত ন্যাক্কারজনক। ছাত্রদের ন্যায্য অধিকার আন্দোলন দমনে সরকারী দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশবাহিনী মিলে নজিরবিহীনভাবে ছাত্রদেরকে বিশেষভাবে মেয়েদেরকে যেভাবে হয়রানি ও নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিচ্ছে তার বিরুদ্ধে সকল নাগরিককে প্রতিরোধ গড়ে তুলতে এগিয়ে আসতে হবে।

Check Also

36401629_2224354384271446_3695549136045604864_n

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীকে উপর হামলার নিন্দা

গণতান্ত্রিক বাম মোর্চা কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়কারী ও বাসদ (মার্কসবাদী)র কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড …