Breaking News

দ্বিতীয় বার ভর্তির সুযোগের দাবিতে আন্দোলনকারীদের উপর পুলিশি হামলার প্রতিবাদ

ঢাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

1417976512ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও গ্রেফতারের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ বিকাল সাড়ে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। টিএসসি সড়কদ্বীপের মোহনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকন। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক স্নেহাদ্রী চক্রবর্ত্তী রিন্টু, সাংগঠনিক সম্পাদক সত্যজিৎ বিশ্বাস, ছাত্র ফ্রন্ট ঢাবি শাখার সভাপতি রাশেদ শাহরিয়ার প্রমুখ।

ছাত্রনেতা সাইফুজ্জামান সাকন বলেন, একটি ন্যায়সঙ্গত দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা ও ৮ জন শিক্ষার্থীকে গ্রেফতার একটি ফ্যাসিস্ট আচরণ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রত্যক্ষ-পরোক্ষ ইন্ধন ছাড়া এ হামলার ঘটনা ঘটতে পারে না। এ ঘটনা প্রমাণ করছে যে সরকার জনগণের দাবির প্রতি, সমস্যার প্রতি কর্ণপাত করতে মোটেও রাজি নয়। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবি নিয়ে যে আন্দোলন চলছে তা এতদিনে সুরাহা হওয়া উচিত ছিল।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আসন ফাঁকা থাকা, মেধার অপচয় রোধ করা, বৈষম্য দূর করা, কোচিং দৌরাত্ম্য বন্ধ করার কথা বলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করেছে। কর্তৃপক্ষ এসব অসার যুক্তির আড়ালে বাস্তবে দেশের গরিব-সাধারণ মানুষের সন্তানদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হবার সুযোগকে আরও সংকুচিত করলো। সামান্য উদ্যোগ নিলেই যেখানে আসন ফাঁকা থাকার ব্যাপারটির সমাধান করা যায়, কিংবা সরকার আন্তরিক হলে কোচিং বাণিজ্যও বন্ধ করা যায় সেখানে তা না করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উচ্চশিক্ষা অর্জনের সুযোগকে সংকোচিত করছে। বাস্তবে এটি শিক্ষা সংকোচনের একটি ষড়যন্ত্র।
সমাবেশ থেকে অবিলম্বে গ্রেফতারকৃত শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি, হামলাকারী পুলিশ কর্মকর্তার শাস্তি এবং দ্বিতীয়বার ভর্তির সুযোগ স্থগিত করার সিদ্ধান্ত বাতিলের দাবি জানান।

Check Also

22.2.2019 resized

চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের নিরপেক্ষ তদন্ত-ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ

আবাসিক এলাকা থেকে অতিদাহ্য রাসায়নিক ও প্লাস্টিক দ্রব্যের মজুদ অবিলম্বে সরানোর দাবি চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ড …