Breaking News

পাহাড় ধ্বসে ১৪১ জনের মৃত্যুতে শোক প্রকাশ

নিহত-আহত ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও ত্রাণ সহায়তা দাও

page-88

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে সাম্প্রতিক প্রবল বর্ষণে পাহাড় ধ্বসে চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজার অঞ্চলে এ পর্যন্ত ১৪১ জন মানুষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বিবৃতিতে তিনি আরো বলেন, তথাকথিত উন্নয়নের জোয়ারে ভূমিহীন দরিদ্র মানুষই মূলত পাহাড়ের পাদদেশে বসত গড়ে নিরুপায় হয়ে। পাহাড়ী অঞ্চলে ক্ষমতাসীন দল ও প্রশাসনের যোগসাজশে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে মাটি বিক্রি করে বন ও পাহাড় উজাড় চলছে। কিন্তু সরকারের কর্তাব্যক্তিরা এক্ষেত্রে নীরব। অবাধে পাহাড় কাটা ও বৃক্ষ নিধনের কারণে মাটি আলগা হওয়ার ফলে ভারী বৃষ্টিপাত হলে প্রায়ই পাহাড় ধ্বসের ঘটনা ঘটছে। শাসকগোষ্ঠীর পক্ষ থেকে এ বিপর্যয় প্রাকৃতিক কারণে দেখানোর চেষ্টা করা হলেও তা আসলে মনুষ্যসৃষ্ট। বারেবারে ভূমিধ্বসে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি দরিদ্র মানুষের প্রতি সরকারের অবহেলা ও দায়িত্বহীনতাকেই তুলে ধরছে।

বিবৃতিতে তিনি অবিলম্বে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও ত্রাণ সহায়তা প্রদান এবং সরকারী উদ্যোগে দীর্ঘমেয়াদী পুনর্বাসন কার্যক্রম চালু করার দাবি জানান। একই সাথে তিনি তদন্তসাপেক্ষে এ বিপুল প্রাণহানির দায়-দায়িত্ব নির্ধারণ এবং পাহাড়ে ভূমিগ্রাসী গোষ্ঠীর অপতৎপরতা বন্ধের দাবি জানান।

Check Also

27788054_530032330704570_666762098986785959_o

সালমান সিদ্দিকী সভাপতি ও প্রগতি বর্মণ তমা সাধারণ সম্পাদক নির্বাচিত

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ১১তম সম্মেলন  ৬ ফেব্রুয়ারি ২০১৮ সকাল সাড়ে ১১টায় ঐতিহাসিক …