Breaking News

বেসরকারি বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তির দাবি

IMG_3305

‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে গ্রেফতারকৃত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্যান্য শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তির দাবিতে ৮ আগস্ট, বুধবার বিকাল ৪টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

গত ২৮ জুলাই ‘জাবালে নূর’ পরিবহনের ধাক্কায় ‘রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ’ এর দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ‘নিরাপদ সড়ক চাই’ দাবিতে সারাদেশে আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়ে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি সেই আন্দোলনে সামিল হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই স্বতঃস্ফূর্ত আন্দোলনে হামলা চালায় ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগসহ সরকারের পেটুয়া পুলিশবাহিনী। তারই ধারাবাহিকতায় গত ৬ আগস্ট ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর সম্মিলিতভাবে হামলা চালায় ছাত্রলীগ ও পুলিশ। শিক্ষার্থীদের প্রায় জিম্মি করে দিনভর দফায় দফায় তাদের উপর হামলা করা হয়। এই হামলায় অসংখ্য শিক্ষার্থী আহত হয়, গ্রেফতার করা হয় কয়েকশত শিক্ষার্থীকে এবং থানায় নিয়ে নির্যাতন করা হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আশেপাশের এলাকাগুলোতে এখনো ত্রাসের রাজত্ব বিরাজ করছে, অজ্ঞাতনামা বলে মামলা করা হয়েছে অসংখ্য শিক্ষার্থীর উপর। শেষমেশ গতকাল ২২ জন শিক্ষার্থীকে রিমান্ডে নিয়েছে পুলিশ।

শিক্ষার্থীদের নৈতিক আন্দোলনে সরকারের এই ন্যাক্কারজনক ভূমিকার তীব্র নিন্দা জানিয়ে ও গ্রেফতারকৃত শিক্ষার্থীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও শিক্ষার্থীদের উপর করা সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে সমাবেশে বক্তব্য রাখেন বক্তারা। সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি অরূপ দাস শ্যাম। সমাবেশে আরো বক্তব্য রাখেন বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সদস্য ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থী মারুফ তারেক। উক্ত সমাবেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সর্বোপরি সরকারকে শিক্ষার্থীদের বিরুদ্ধে সমস্ত অন্যায়-অত্যাচার অনতিবিলম্বে বন্ধ করে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের সমস্ত দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়ে সমাবেশ শেষ করা হয়।

Check Also

IMG_2444

চারণের উদ্যোগে ‘উত্তরাধিকার রবীন্দ্র-নজরুল’ অনুষ্ঠিত

চারণ সাংস্কৃতিক কেদ্রের আয়োজনে ২৮ জুলাই শনিবার দুপুর ২.৩০ টায় ‘উত্তরাধিকার রবীন্দ্র-নজরুল’ শীর্ষক অনুষ্ঠান ঢাকা …