Breaking News

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মুখপত্র — অনুশীলন আগষ্ট ২০১৭

IMG_20170731_192405 copy1

ভূমিকা
একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার অন্যতম শর্ত হলো গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থা। গণতান্ত্রিক শিক্ষা মানে কেবল সকলের জন্য শিক্ষা নয়; শিক্ষার বিষয়বস্তু ও মর্মবস্তু সমাজের কল্যাণে রচিত কিনা — তারও সঠিক উপলব্ধি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, তেমন একটি গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থা আমরা আজও পাইনি। স্বাধীন দেশে গত ৪৬ বছরে সামাজিক বৈষম্য ক্রমেই শিক্ষাক্ষেত্রে প্রভাব ফেলেছে। এখন এটা স্পষ্ট যে, টাকা ছাড়া বাংলাদেশে ন্যূনতম মানসম্মত শিক্ষাও পাওয়া যায় না, এমনকি প্রাথমিক শিক্ষাও। আর উচ্চশিক্ষায় এই প্রবণতা তো আরও বিপজ্জনক রূপে দেখা দিয়েছে। সাধারণ মানুষের করের টাকায় পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ক্রমেই তাদের নাগালের বাইরে চলে যাচ্ছে। কেবল তীব্রভাবে ফি-বৃদ্ধিই নয়; বিষয়বস্তুও এমনভাবে সজ্জিত করা হয়েছে যার সাথে প্রকৃতি-সমাজ-মানুষের কল্যাণের যোগসূত্র প্রায় নেই। কেবল বাজারের চাহিদা আর মুনাফার প্রয়োজনে আজকের এসব বিষয়বস্তুর মূল আয়োজন। তাই ডিগ্রিধারীর সংখ্যা বাড়ছে কিন্তু উচ্চশিক্ষা উচ্চ নৈতিকতা-মূল্যবোধ সৃষ্টি করতে পারছে না। এ সমস্ত সংকটগুলোকে চিহ্নিত করে আন্দোলনের রূপরেখা প্রণয়নের লক্ষ্যে অনুষ্ঠিত হলো পাবলিক বিশ্ববিদ্যালয় কনভেনশন। এই সংখ্যায় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে।

শুধু শিক্ষাই নয়, প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে প্রকৃতিও। বহু প্রতিবাদ-বিক্ষোভ-আন্দোলনের পরও সরকার সুন্দরবনের কাছে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ব্যাপারে পিছু হটছে না। নতুন করে ‘ইউনেসকো আপত্তি তুলে নিয়েছে’ এই মিথ্যা প্রচারণা চালিয়ে জনগণকে বিভ্রান্ত করছে। বস্তুত ইউনেসকো যে শর্ত দিয়েছে তাতে রামপাল কেন কোনো ভারী শিল্প সুন্দরবনের কাছে স্থাপন করা যাবে না। সুন্দরবন শুধু বাংলাদেশের নয়, বিশ্ব প্রকৃতিরও অংশ। একে ধ্বংস করার যেকোনো তৎপরতা রুখে দিতে হবে।
রুশ বিপ্লবের শতবর্ষ চলছে। এবারের সংখ্যায় সোভিয়েত শিক্ষাব্যবস্থা নিয়ে একটি লেখা মুদ্রিত হলো। আগামীতেও সমাজতান্ত্রিক ব্যবস্থার গৌরবোজ্জ্বল নানা দিক তুলে ধরে বিভিন্ন প্রবন্ধ প্রকাশের প্রত্যাশা রইলো। এছাড়াও সাম্প্রতিক বিষয়গুলো নিয়ে মূল্যায়নধর্মী কিছু লেখা এ সংখ্যায় প্রকাশিত হলো। আপনাদের মতামত আমাদের অনুপ্রাণিত করবে।

শুভেচ্ছাসহ
নাঈমা খালেদ মনিকা, সভাপতি
স্নেহাদ্রি চক্রবর্ত্তী রিন্টু, সাধারণ সম্পাদক

সূচীপত্র

পাবলিক বিশ্ববিদ্যালয় কনভেনশন : ব্যবসাবৃত্তির কবল থেকে উচ্চশিক্ষা বাঁচানোর অঙ্গীকার
ফিরে দেখা সোভিয়েত শিক্ষাব্যবস্থা
ভাষ্কর্য নিয়ে রাজনীতি : মানুষের স্বার্থ কোথায়?
পিইসি ও জেএসসি পরীক্ষা : একটি মূল্যায়ন
শিক্ষক রাজনীতির নামে ক্ষমতার পদলেহনই কি শেষ কথা?
সিনেমা রিভিউ : আদালত ও একটি মেয়ে

IMG_20170731_192405 copy

Check Also

front20160108104346

পিইসি ও জেএসসি পরীক্ষা — একটি মূল্যায়ন

  “এই (প্রাথমিক শিক্ষা সমাপনী) পরীক্ষা হলো একটা উৎসবের মতো। ছোট ছোট বাচ্চারা সেজেগুজে হাত …