Breaking News

সাতক্ষীরায় গ্রেপ্তারকৃত বাম গণতান্ত্রিক জোট নেতৃবৃন্দের মুক্তি দাবি

42182288_647014705692168_7283175776986333184_n

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে সাতক্ষীরায় ২০ সেপ্টেম্বর ২০১৮ বাম গণতান্ত্রিক জোটের জেলা নির্বাচন অফিস ঘেরাও কর্মসূচি থেকে গ্রেপ্তারকৃত বাসদ (মার্কসবাদী) জেলা কমিটির সদস্য এড. খগেন্দ্রনাথ ঘোষ ও অধ্যাপক প্রশান্ত রায় এবং বাসদ জেলা সমন্বয়ক নিত্যানন্দ সরকারের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেছেন। উল্লেখ্য, গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দকে থানা হাজত থেকে আজ জেলা জজ কোর্টের জিআরও-র মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ও ২৫(ঘ) ধারায় ‘পরিকল্পিতভাবে নাশকতামূলক কার্যকলাপ সংঘটনের উদ্দেশ্যে সংঘবদ্ধ হইয়া অপরাধের প্রস্তুতি গ্রহণ ও ষড়যন্ত্রের অপরাধ’-এর অভিযোগ আনা হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, “অনির্বাচিত আওয়ামী লীগ সরকারের নিপীড়নমূলক স্বৈরতান্ত্রিক মনোভাবের নমুনা গতকালকের শান্তিপূর্ণ কর্মসূচি থেকে এই গ্রেপ্তার ও মিথ্যা অভিযোগে জেলে প্রেরণ। মামলার এজাহারে একদিকে বলা হয়েছে তারা বিএনপি-র ‘উচ্ছৃঙ্খল’ নেতাকর্মী, খালেদা জিয়ার মুক্তির দাবিতে অরাজকতা সৃষ্টির লক্ষ্যে সমবেত হয়েছিল, অন্যদিকে বলা হয়েছে তাদের হাতে বাম গণতান্ত্রিক জোট লেখা ব্যানার ও হ্যান্ডবিল পাওয়া গেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে খগেন্দ্রনাথ ঘোষ সাতক্ষীরা জজকোর্টে প্র্যাকটিসরত আইনজীবী, প্রশান্ত রায় তালা কুমিরা মহিলা কলেজে শিক্ষকতারত সহকারী অধ্যাপক এবং নিত্যানন্দ সরকার একটি কলেজে বিজ্ঞানের ডেমনস্ট্রেটর হিসেবে কর্মরত। কোনো ধরণের অভিযোগ ছাড়াই শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি থেকে পঞ্চাশোর্ধ বয়সের এই তিন নেতাকে গ্রেপ্তার করে জামিন অযোগ্য ধারায় মামলায় জড়ানোর ঘটনা রাজনৈতিক বিরোধীদের প্রতি মহাজোট সরকারের অসহিষ্ণুতা ও প্রতিহিংসাপরায়ণতার আরেকটি নিদর্শন। দলীয়করণকৃত পুলিশ প্রশাসন সরকারবিরোধীদের ফাঁসাতে কিভাবে ভুয়া ও ভিত্তিহীন মামলা সাজায় তার উদাহরণ তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ। হামলা ও মামলায় হয়রানি করে সরকার বামপন্থীদের ভয় দেখাতে চায় যাতে তারা স্বৈরতন্ত্রের বিরুদ্ধে ও নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ নির্বাচনের দাবিতে আন্দোলন থেকে সরে আসে। কিন্তু নির্যাতন-গ্রেপ্তার, দমন-পীড়ন মোকাবেলা করে বাম গণতান্ত্রিক জোট আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে সংগ্রামে অবিচল থাকবে।”

Check Also

বক্তব্য রাখছেন বাসদ (মার্কসবাদী) নেতা কমরেড ফখরুদ্দিন কবির আতিক

সকল রাজবন্দীকে অবিলম্বে মুক্তি দিতে হবে — বাম গণতান্ত্রিক জোট

বাম গণতান্ত্রিক জোটের গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে দেশব্যাপী জুলুমবিরোধী বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে ৭ অক্টোবর …