Breaking News

সিরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ক্ষেপনাস্ত্র হামলার নিন্দা

Screenshot 2018-04-14 15.32.31

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ১৪ এপ্রিল ২০১৮ সংবাদমাধ্যমে দেয়া এক বিবৃতিতে সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ক্ষেপনাস্ত্র হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি বলেছেন, “যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স একযোগে সিরিয়ায় বোমা হামলা চালিয়েছে। আজ ভোরে সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন সামরিক ও বেসামরিক স্থাপনায় ১০০ টির বেশি এয়ার-গ্রাউন্ড শ্রেণির ক্ষেপনাস্ত্র বোমা হামলা চালায় তারা। হামলার কারণ হিসেবে তারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদ কর্তৃক সিরিয়ার দুমায় রাসায়নিক হামলার অভিযোগ করেছে। পৃথিবীব্যাপী যুদ্ধ বা যুদ্ধপরিস্থিতি তৈরি করার মূল হোতা মার্কিন যুক্তরাষ্ট্র মোড়ল সেজে সিরিয়ার ব্যাপারে মাথা ঘামাচ্ছে। লক্ষ লক্ষ নিরীহ-নিরাপরাধ মানুষদের উপর বোমা হামলা করে সিরিয়ায় গণতন্ত্র আনতে চাইছে!

সিরিয়ায় দীর্ঘদিন ধরে যুদ্ধ চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন সাম্রাজ্যবাদী দেশ এই যুদ্ধে যুক্ত আছে। ২০১৫ সাল থেকে যুক্ত হয়েছে আরেক সাম্রাজ্যবাদী দেশ রাশিয়া। এমন তীব্র সংকটাপন্ন পরিস্থিতির সুযোগ নিয়ে সেখানে আইএস নামের জঙ্গী সংগঠন বিস্তৃত হয়েছে, যারা মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ-অস্ত্র সাহায্য নিয়ে আসাদ সরকারকে উৎখাত করতে চায়। যুদ্ধের কারণে এ পর্যন্ত ৭ লক্ষের বেশি সিরিয়ান নাগরিক প্রাণ হারিয়েছে। আজকের ক্ষেপনাস্ত্র হামলা এ পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলবে।

যুদ্ধবাজ মার্কিন যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী দেশগুলো আজ অস্ত্রের ব্যবসা করে তাদের অর্থনীতিকে বাঁচিয়ে রাখছে। এ জন্য দুনিয়াব্যাপী তাদের যুদ্ধপরিস্থিতি তৈরি করা খুব প্রয়োজন। সিরিয়ায় রাসায়নিক বোমা হামলার যে অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র, সেটা তেমনই একটি অজুহাত যাকে কাজে লাগিয়ে সিরিয়ায় অস্ত্র-বোমা ব্যবহার করার সুযোগ পেল যুক্তরাষ্ট্র ও তার মিত্র শক্তিগুলো। আমরা এমন বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানাই এবং সাম্রাজ্যবাদের যুদ্ধ উন্মাদনার বিরুদ্ধে বিশ্ববিবেককে সোচ্চার হবার আহ্বান জানাই।”

Check Also

32116817_1975347506021125_6379466665943367680_n

সুন্দরগঞ্জে কৃষিজমি রক্ষার দাবিতে আন্দোলনকারী নেতৃবৃন্দকে গ্রেপ্তারে নিন্দা ও ক্ষোভ

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আজ এক বিবৃতিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে …