Tuesday, April 16, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদঅক্টোবর বিপ্লবের তাৎপর্যকে মানুষের কাছে নিয়ে যাওয়ার আহ্বান

অক্টোবর বিপ্লবের তাৎপর্যকে মানুষের কাছে নিয়ে যাওয়ার আহ্বান

অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির সাথে লেখক-শিক্ষক-বুদ্ধিজীবীদের মতবিনিময়

October Revolution

অক্টোবর বিপ্লব শতবর্ষ উদ্যাপন জাতীয় কমিটির উদ্যোগে ২৫ আগস্ট ২০১৭, শুক্রবার, বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি গেমস রুমে শিক্ষক-লেখক-বুদ্ধিজীবী-বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। জাতীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ভাষা সংগ্রামী আহমদ রফিকের সভাপতিত্বে এবং সমন্বয়ক হায়দার আকবর খান রনোর সঞ্চালনায়এই মতবিনিময় সভায় জাতীয় কমিটির পক্ষ থেকে বক্তব্য উত্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. অজয় রায়, সৈয়দ আবুল মকসুদ, ডা. আনোয়ারা সৈয়দ হক, ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, অধ্যাপক সফিউদ্দিন আহমদ, অধ্যাপক মনসুর মুসা, অধ্যাপক বদিউর রহমান, অধ্যাপক আহমদ কবির, শিক্ষাবার্তা সম্পাদক এ এন রাশেদা, অধ্যাপক এম এম আকাশ, সাংবাদিক আবু সাঈদ খান, কবি মতিন বৈরাগী, গোলাম কিবরিয়া পিনু, লেখক আফজালুল বাশার, শাহজাহান ফারুক, গওহর নাঈম ওয়ারা, জাকির তালুকদার, পিয়াস মজিদ প্রমুখ।

মতবিনিময় সভায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী জানান, বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দল, শ্রেণি-পেশা ও সংস্কৃতিকর্মীদের সংগঠন ও ব্যক্তিবর্গকে নিয়ে গঠন করা হয়েছে ‘অক্টোবর বিপ্লব শতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটি’। এই কমিটি কর্তৃক কেন্দ্রীয়ভাবে ঢাকায় আগামী ১লা অক্টোবর, অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপনের কর্মসূচী শুরু হবে, ৭ই নভেম্বর একটি মহাসমাবেশ ও লাল পতাকা মিছিলের মধ্য দিয়ে কর্মসূচী আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হবে। এই সময়ের মধ্যে দেশের প্রগতিশীল শ্রমিক-কৃষক-ক্ষেতমজুর-ছাত্র-যুব-নারী-সাংস্কৃতিক সংগঠনগুলো ঢাকায় সভা-সমাবেশ-প্রদর্শনী-সেমিনার-সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানামাত্রিক কর্মসূচি পালন করবে। এছাড়া দেশের প্রতিটি জেলায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সমন্বয়ে অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে নানামুখী উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়েছে এবং কিছু জেলায় কমিটি গঠিত হয়েছে বলে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী জানান। অনুষ্ঠানসর্বস্বতা নয়, বরং অক্টোবর বিপ্লবের তাৎপর্য সকল মানুষের কাছে তুলে ধরে এদেশের সমাজতান্ত্রিক আন্দোলনকে বেগবান করার লক্ষ্যেই এই জাতীয় কমিটি কর্মসূচি পালন করবে বলে তিনি বলেন। লেখক-শিক্ষক-বুদ্ধিজীবীদের তরফ থেকেও অক্টোবর বিপ্লব উদযাপনের লক্ষ্যে কর্মসূচি ও উদ্যোগ নেওয়ার অনুরোধ জানানো হয়।
মতবিনিময় সভায় বক্তারা বলেন, অক্টোবর বিপ্লব পৃথিবীর ইতিহাসে নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। বাংলাদেশে এই বিপ্লবের শতবার্ষিকী উদযাপনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সংগঠিত করার লক্ষ্যে উদ্যোগ নিতে তারা জাতীয় কমিটির প্রতি আহ্বান জানান। বক্তারা আরো বলেন, অক্টোবর বিপ্লবের শতবার্ষিকী উদযাপনের এই ঘোষণা প্রগতিশীল ধারার লেখক- বুদ্ধিজীবীদের ঐক্যবদ্ধ করে ভবিষ্যতের আন্দোলন সংগ্রামে ভূমিকা রাখার একটি সুযোগ তৈরি করেছে।

RELATED ARTICLES

আরও

Recent Comments