Thursday, April 25, 2024
Homeঅনুশীলনঅনুশীলন - সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির মুখপত্র

অনুশীলন – সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির মুখপত্র

cover onnushilon copyভূ মি কা

‘এ কোন সকাল, রাতের চেয়েও অন্ধকার’ গানের এই কথাগুলো আজ কতই না সত্য! গ্রীষ্মের সূর্যোজ্জ্বল দিনেও দেশের বেশিরভাগ মানুষ তার জীবন, নিরাপত্তা আর ভবিষ্যৎ নিয়ে অন্ধকারে আছে। প্রতিদিনই গুম-খুন-ধর্ষণের ঘটনা ঘটছে। সংবাদপত্রের ভাষ্যমতে, জানুয়ারি ২০০১ থেকে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত দশ হাজারেরও বেশি নারী ধর্ষণের শিকার হয়েছে। ক্যান্টনমেন্টের মতো কথিত নিরাপদ বেষ্টনিতেও পাওয়া গেছে তনুর ক্ষত-বিক্ষত লাশ। অথচ অপরাধীরা শাস্তি পায় না, তাদের সনাক্ত পর্যন্ত করা যায়না!

অসাম্প্রদায়িক বলে যে দেশের পরিচিতি, আজ সেখানে ধর্মীয় বিশ্বাস-গণতান্ত্রিক ধ্যানধারণা আর প্রগতিশীলতার চর্চার কারণে খুন হতে হয় বিজ্ঞান লেখক-প্র্রকাশক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ধর্মযাজক, পুরোহিত, শিয়া মুসলমান, বৌদ্ধ ভিক্ষুসহ এমনকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে কিংবা তাদের পরিচয়েও গুম, খুন, অন্যায়ভাবে গ্রেপ্তার-নির্যাতন এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার। অথচ তারপরও সরকারের এক আওয়াজ, ‘আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে আছে’।

এই টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির সুযোগে শিক্ষক-শিক্ষাবিদ-ছাত্র সংগঠন কারও কোনো মতামত না নিয়ে সরকার শিক্ষা আইন পাশ করতে যাচ্ছে। এদেশের গণতান্ত্রিক আন্দোলনে দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত শিক্ষার দাবিগুলোকে পাশ কাটিয়ে এই আইন শিক্ষার বাণিজ্যিকীকরণ-বেসরকারিকরণ-সাম্প্রদায়িকীকরণের বৈধতা দেবে। এর বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ আজ সময়ের দাবি।

এত কিছুর মধ্যেও গত ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৪র্থ কেন্দ্রীয় সম্মেলন। শিক্ষার সর্বস্তরে পুঁজিবাদী আগ্রাসন রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিলো। শাসকগোষ্ঠী যখন গোটা তরুণ সমাজকে আত্মকেন্দ্রিকতা, ভোগসর্বস্বতায় নিমগ্ন রাখতে চায় তখন সারা দেশ থেকে আগত হাজার হাজার ছাত্র-যুবকের শিক্ষা-সংস্কৃতি-মনুষ্যত্ব রক্ষার প্রত্যয়দীপ্ত উচ্চারণ উপস্থিত মানুষের মাঝে আশাবাদের সঞ্চার ঘটিয়েছে।

সার্বিক এই পরিস্থিতিগুলো নিয়ে এবার ‘অনুশীলন’ এর পঞ্চম সংখ্যা প্রকাশিত হলো। বিগত সময়ের মতো আপনাদের মতামত আমাদের নানা দিক থেকে সমৃদ্ধ করবে।

সূ চি প ত্র

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চতুর্থ কেন্দ্রীয় সম্মেলন 

পুঁজিবাদের বিকল্প পুঁজিবাদ নয়, পুঁজিবাদের বিকল্প হচ্ছে সমাজতন্ত্র 

গণআন্দোলন-ছাত্র আন্দোলন গড়ে তোলার জন্য চাই উন্নত চরিত্র 

ক্ষুধার্ত-দরিদ্র মানুষদের পাশে দাঁড়িয়ে আপনাদের শিক্ষার আন্দোলন গড়ে তুলতে হবে 

ভারতবর্ষে শিক্ষার নানা সংকটের বিরুদ্ধে আমরা আন্দোলন করছি 

প্রস্তাবিত শিক্ষা আইন ২০১৬ : একটি পর্যালোচনা 

বাজেটে শিক্ষাখাতে প্রয়োজনীয় বরাদ্দ থাকবে তো?

কোন পথে আমাদের শিক্ষাব্যবস্থা?

আন্দোলন সংবাদ 

 

অনুশীলন – সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মুখপত্র : ৩য় বর্ষ ২য় সংখ্যা  প্রকাশকাল : জুন ২০১৬

RELATED ARTICLES

আরও

Recent Comments