Tuesday, April 23, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - মার্চ ২০১৪আলুচাষী সংগ্রাম পরিষদের আন্দোলন চলছে

আলুচাষী সংগ্রাম পরিষদের আন্দোলন চলছে

Rangpur-Potato_Alu Chasiসরকারি উদ্যোগে উৎপাদন খরচের সাথে ৩৫% মূল্য সহায়তা দিয়ে চাষীদের কাছ থেকে আলু ক্রয়, ক্ষতিগ্রস্ত আলুচাষীদের ক্ষতিপূরণ, অগ্রাধিকার ভিত্তিতে কোল্ডস্টোরেজে প্রকৃত চাষীদের আলু সংরক্ষণ, বস্তা প্রতি কোল্ডস্টোরেজের ভাড়া ১৫০ টাকা নির্ধারণ, আলু ও সবজি সংরক্ষণের জন্য সরকারি উদ্যোগে পর্যাপ্ত কোল্ডস্টোরেজ নির্মাণ, বেসরকারি কোল্ডস্টোরেজের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রণয়ন, বিএডিসি-কে সচল ও সার-বীজ-কীটনাশক সরবরাহ, আলু চাষের এলাকায় আলুভিত্তিক শিল্প গড়ে তোলা, কোল্ডস্টোরেজে সংরক্ষিত আলু পঁচে গেলে/ক্ষতি হলে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, কোল্ডস্টোরেজে সংরক্ষিত আলুর উপর সহজ শর্তে প্রকৃত চাষীদের কৃষি ঋণ প্রদানসহ আট দফা দাবিতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট ফেব্রুয়ারি ও মার্চ মাস জুড়ে ধারাবাহিক কর্মসূচি পালন করে।
এদিকে আলু চাষী সংগ্রাম পরিষদ রংপুর ও রাজশাহী বিভাগের প্রতিনিধিদের এক সভা গত ৪ মার্চ সকাল ১১টায় বাসদ রংপুর জেলা কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আলুচাষী সংগ্রাম পরিষদের সংগঠক মঞ্জুর আলম মিঠুর সভাপতিত্বে সভায় ১৩ মার্চ উত্তরাঞ্চলের জেলায় জেলায় কোল্ডস্টোরেজের সামনে বিক্ষোভ এবং ২০ মার্চ অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশের কর্মসূচি ঘোষণা করা হয়।
বগুড়া : আলুচাষী সংগ্রাম পরিষদ এবং ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে ১৩ মার্চ সকাল ১১টায় বগুড়া রেলস্টেশনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বগুড়া জেলা বাসদ সমন্বয়ক প্রভাষক কৃষ্ণ কমল, কৃষকনেতা শামছুল আলম দুলু, আব্দুল জলিল, বাসদ নেতা আব্দুল হাই, আলুচাষী সংগ্রাম পরিষদের নেতা আব্দুর রশিদ।
৪ মার্চ বেলা ৩টায় আলুচাষী সংগ্রাম পরিষদ বগুড়া জেলা শাখার উদ্যোগে সাতমাথায় আলুচাষী সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগ্রাম পরিষদের বগুড়া জেলা শাখার নেতা শামছুল আলম দুলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবত্তী, বিপ্লবী ওয়ার্কার্র্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদক ম-লীল সদস্য অধ্যাপক আবদুস সাত্তার, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কারী ফিরোজ আহমেদ, কৃষ্ণ কমল, আব্দুল মজিদ দুদু, আব্দুর রশিদ, সাইফুল ইসলাম সাফি, আব্দুর রশিদ, সায়েদ আলী প্রমুখ। একই দাবিতে বাসদ বগুড়া জেলা শাখার উদ্যোগে আলুচাষীদের নিয়ে ১২ ফেব্রুয়ারি সকালে বগুড়া শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।বগুড়ায় ৮ মার্চ আলু চাষী সমাবেশ
আলুচাষী সংগ্রাম পরিষদ ও সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে ২৩ ফেব্রুয়ারি বিকাল ৫টায় শেখেরকোলা ইউনিয়ন পরিষদের সামনে আলুচাষী সমাবেশ অনুষ্ঠিত হয়। আলু চাষী সংগ্রাম পরিষদ শেখেরকোলা ইউনিয়ন কমিটির সদস্য মো. আফজাল হোসেন মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নেতা আব্দুল হাই, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের নেতা প্রভাষক রঞ্জন দে, আলুচাষী সংগ্রাম পরিষদের সদস্য আলহাজ্ব মো. আব্দুর সাত্তার, মো. আব্দুর রহমান মন্ডল, মো. আজিজার রহমান প্রাং, মো. মিঠু প্রাং, মো. হাফিজার রহমান, মো. খোকা মিঞা, মো. আব্দুর রশিদ, ছাত্র ফ্রন্ট বগুড়া জেলার নেতা শীতল সাহা প্রমুখ।
রংপুর : ৩ মার্চ বিকেল ৫টায় আলুচাষী সংগ্রাম পরিষদ রংপুর জেলা শাখার উদ্যোগে মাহিগঞ্জে আলুচাষী সমাবেশ অনুষ্ঠিত হয়। আলুচাষী সংগ্রাম পরিষদের জেলা আহ্বায়ক আনোয়ার হোসেন বাবলু’র সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন গণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার, শুভ্রাংশু চক্রবর্ত্তী, ফিরোজ আহমেদ, হামিদুল হক, রফিকুল ইসলাম, তৌহিদুর রহমান।
২৫ ফেব্রুয়ারি সকাল ১১টায় কৃষক ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও জেলা প্রশাসকের মাধ্যমে কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপি পেশের পূর্বে অবস্থান কর্মসূচিতে আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন বাসদ নেতা পলাশ কান্তি নাগ, আলুচাষী মনজিল মিয়া, মো. ইসলাম প্রমুখ।
২২ ফেব্রুয়ারি সন্ধ্যায় কৃষক ফ্রন্টের উদ্যোগে কাউনিয়া উপজেলার তপিকল বাজারে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তৃতা করেন বাসদ নেতা পলাশ কান্তি নাগ, আলুচাষী আইয়ুব মিয়া। একই দিন পীরগাছা উপজেলার শরীফসুন্দর বাজারে ওসমান আলী-কে আহবায়ক ও সাজু মাস্টার-কে সদস্য সচিব করে ৩১ সদস্যবিশিষ্ট আলুচাষী সংগ্রাম কমিটি শরীফসুন্দর অঞ্চল শাখা গঠন করা হয়। ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় কাউনিয়া উপজেলার বড়–য়াহাট প্রত্যয় সমবায় সমিতির কার্যালয়ে আলুচাষী মনজিল মিয়ার সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে আব্দুর রাজ্জাক-কে আহ্বায়ক ও শাহীনুর আলম শাহীন-কে সদস্যসচিব করে ৩০ সদস্যবিশিষ্ট আলুচাষী সংগ্রাম পরিষদ গঠন করা হয়।
১২ ফেব্রুয়ারি সকাল ১১টায় কৃষক ফ্রন্ট রংপুর জেলা শাখার উদ্যোগে নগরীর সাতমাথায় বিক্ষোভ-সমাবেশ ও সড়ক অবরোধের কর্মসূচি পালন করা হয়। প্রায় দুই ঘণ্টাব্যাপী অবরোধ চলাকালে আলুচাষীরা আলু রাস্তায় ফেলে কর্মসূচিতে শামিল হয়। রংপুর জেলা বাসদ সমন¡য়ক এবং কৃষক ফ্রন্টের সংগঠক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা কমিটির সদস্য পলাশ কান্তি নাগ, কৃষক ফ্রন্টের সংগঠক এমদাদুল হক বাবু, দোলোয়ার হোসেন, আলুচাষী কফিল উদ্দিন, সাত্তার মিয়া, ইসলাম উদ্দিন প্রমুখ।
জয়পুরহাট : ২৮ ফেব্রুয়ারি বিকালে জয়পুরহাটের বটতলীতে আলুচাষী সংগ্রাম পরিষদের সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাসদ নেতা ওবায়দুল্লাহ মুসা, বক্তব্য রাখেন বাম মোর্চার কেন্দ্রীয় নেতা মোশাররফ হোসেন নান্নু, আলুচাষী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সদস্য সচিব মনজুর আলম মিঠু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা মাহমুদুল করিম, বাসদ নেতা ও আলুচাষী সংগ্রাম পরিষদের জয়পুরহাট জেলার আহ্বায়ক শাহজামান তালুকদার, ছাত্রনেতা তাজিউল ইসলাম।
১২ ফেব্রুয়ারি জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বটতলী ৩ মাথা মোড়ে জয়পুরহাট-বগুড়া মহাসড়কে বস্তা বস্তা আলু ফেলে আলুচাষীরা ১ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। অবরোধ চলাকালে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জয়পুরহাট জেলা বাসদের সমন্বয়ক কৃষিবিদ ওবায়দুল্লাহ মুসা, শাহাজামান তালুকদার, সিদ্দিকুর রহমান, একরামুল হক, ইয়াকুব আলী, তাজিউল ইসলাম প্রমুখ।
দিনাজপুর : চাষিদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত ক্ষেতমজুরদের সারাবছর কাজ, খাদ্য ও ভুমিহীনদের খাস জমির আধিকার নিশ্চিত করাসহ ৮ দফা দাবীতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট দিনাজপুর জেলা শাখার পক্ষ থেকে ১২ ফেব্র“য়ারি সকাল ১১টায় জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
আলুচাষীদের আন্দোলনের সমর্থনে বাম মোর্চার সংহতি সমাবেশ
আন্দোলনরত আলুচাষী সংগ্রাম পরিষদের ৭ দফা দাবির সমর্থনে গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে সংহতি সমাবেশ ২৫ ফেব্রুয়ারি বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত হয়। গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাম মোর্চার কেন্দ্রীয় নেতৃবৃন্দ সাইফুল হক, মোশরেফা মিশু, মানস নন্দী, মোশাররফ হোসেন নান্নু, হামিদুল হক। সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল রাজপথ প্রদক্ষিণ করে।
সমাবেশে বক্তারা বলেন, এবছর দেশের আলুচাষীরা আলু উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। অথচ আলু বিক্রি করতে গিয়ে চাষীদের লোকসান গুণতে হচ্ছে। প্রান্তিক চাষীদের এটা জীবন-মরণ সমস্যা হলেও সরকার নির্বিকার। বিএডিসি-কে সংকুচিত করে কৃষি বিপণন ব্যবস্থাসহ চাষের সকল উপকরণ, সার-বীজ-কীটনাশক-সেচ এবং বাজার-ব্যবস্থা সবকিছুই বেসরকারি খাতে ছেড়ে দেয়া হয়েছে। তাই কৃষিতে বাম্পার ফলন হলে তা কৃষকদের জন্য আশীর্বাদ না হয়ে গলার ফাঁস হয়ে দাঁড়ায়। বক্তাগণ আলুচাষীদের ক্ষতির পরিমাণ নির্ধারণ করে পর্যাপ্ত ক্ষতিপূরণের ব্যবস্থা, কৃষি ফসলে ৩৫% মূল্য সহায়তা প্রদান, অগ্রাধিকার ভিত্তিতে সরকারি উদ্যোগে আলু প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপন, কোল্ডস্টোরেজ নির্মাণ, বিদেশে আলু রপ্তানীর কার্যকর উদ্যোগ গ্রহণ, কোল্ডস্টোরেজে প্রতিবস্তা আলুর ভাড়া ১৫০ টাকা নির্ধারণ, বিএডিসি-কে সচল করাসহ সার-বীজ-সেচ-ডিজেল-বিদ্যুৎ ও চাষের যন্ত্রপাতিতে সরাসরি কৃষকদের ৫০% ভর্তুকি প্রদানের দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments