Friday, April 26, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদচমেক’কে বিশ্ববিদ্যালয় করার প্রক্রিয়া বাতিলের দাবিতে আন্দোলন চলছে : সমাবেশ, গণস্বাক্ষর সংগ্রহ...

চমেক’কে বিশ্ববিদ্যালয় করার প্রক্রিয়া বাতিলের দাবিতে আন্দোলন চলছে : সমাবেশ, গণস্বাক্ষর সংগ্রহ ও মতবিনিময়

গত ২২ এপ্রিল বিকাল ৫টায় চট্টগ্রাম পরিকল্পিত ফোরাম-এর সাথে জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান, প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়ুয়া, স্থপতি বিধান বড়ুয়া, স্থপতি জেরিনা হোসেন, সুরাইয়া ইসলাম, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, সদস্য সচিব ডা. সুশান্ত বড়ুয়া, ওয়ার্ড কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি, শ্রমিক নেতা রাজা মিয়া, হাসান মারুফ রুমী, মহিন উদ্দিন, নারীনেত্রী আসমা আক্তার। মতবিনিময় সভায় বক্তাগণ বলেন,সম্প্রতি চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসাপতালকে বিশ্ববিদ্যারয়ে রূপান্তরিত করার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, তার ফলে জনগণ বর্তমানে বিনামূল্যে যে চিকিৎসা সেবা পাচ্ছে তা বন্ধ হয়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে। কারণ এক্ষেত্রে সরকারি বরাদ্দ হ্রাস করে অভ্যন্তরীণ খাত থেকে আয় বৃদ্ধির মাধ্যমে বিশ্ববিদ্যালয় পরিচালনা করার প্রস্তাব করা হয়েছে। রোগীদের উপর অতিরিক্ত ফি ধার্য্য করে আয় বৃদ্ধির যে প্রস্তাব করা হয়েছে, তাতে গরিব-নিম্নবিত্ত-মধ্যবিত্ত মানুষের পক্ষে চিকিৎসা ব্যয় সংকুলান করা সম্ভব হবে না। তাই বাজেটে স্বাস্থ্যখাতে সরকারি বরাদ্দ হ্রাস না করে বরাদ্দ বৃদ্ধি করেই বিনামূল্যে বিদ্যমান স্বাস্থ্যসেবা অক্ষুণ্ন রাখতে হবে। আবার উচ্চ দক্ষতা সম্পন্ন চিকিৎসক তৈরি, উচ্চতর গবেষণার জন্য সরকারি বরাদ্দ করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোনোভাবেই জনগণের বিনামূল্যে বিদ্যমান স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকারকে হরন করা যাবে না।

আন্দরকিল্লা মোড়ে জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সমাবেশ
আন্দরকিল্লা মোড়ে জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সমাবেশ

শুভপুর বাসস্ট্যাড মোড় : জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির উদ্যোগে ২৩ এপ্রিল বিকেল ৫টায় নগরীর শুভপুর বাসস্ট্যাড মোড়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালকে বিশ্ববিদ্যালয় করার প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হয়। জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক ডা. মাহফুফুজুর রহমান এর সভাপতিত্বে ও সদস্য সচিব ডা. সুশান্ত বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সদস্য কমরেড রাজা মিঞা, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির চট্টগ্রাম জেলা সদস্য সচিব কমরেড অপু দাশগুপ্ত, গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলার সমন্বয়কারী হাসান মারুফ রুমী, বাসদ চট্টগ্রাম জেলা সমন্বয়ক মহিন উদ্দীন, সিটি কর্পোরেশনের কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আসমা আক্তার, বাসদ নেতা এড. সফিউদ্দীন কবির আবিদ। সমাবেশ শেষে শুভপুর বাসস্ট্যান্ড থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে নগরীর কদমতলীতে এসে শেষ হয়।

আন্দরকিল্লা মোড় : জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির উদ্যোগে ১৯ এপ্রিল বিকেল ৪.৩০ মিনিটে আন্দরকিল্লা মোড়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালকে বিশ্ববিদ্যালয় করার প্রতিবাদে সমাবেশ ও গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ডা. মাহফুফুজুর রহমানের সভাপতিত্বে ও ডা. সুশান্ত বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড নাসিরউদ্দীন নাসু, বাসদ কনভেনশন প্রস্তুতি কমিটির চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব কমরেড অপু দাশগুপ্ত, গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলার সমন্বয়কারী হাসান মারুফ রুমী, বাসদ চট্টগ্রাম জেলা সমন্বয়ক মহিন উদ্দীন, সিটি কর্পোরেশনের কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত,জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সদস্য জাহেদুল ইসলাম সবুজ, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আসমা আক্তার, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতা নিজাম উদ্দীন, বাসদ নেতা এড. সফিউদ্দীন কবির আবিদ। সমাবেশ চলাকালে বিশ্ববিদ্যালয় ঘোষণা বাতিলের দাবিতে আন্দরকিল্লা মোড়ে গণস্বাক্ষর সংগ্রহে বিপুল সংখ্যক জনগণ স্বাক্ষর দেয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments