Friday, March 29, 2024
Homeছাত্র ফ্রন্টছাত্রদের ওপর পুলিশী হামলা ও রাবার বুলেট নিক্ষেপ এবং গ্রেফতারের নিন্দা

ছাত্রদের ওপর পুলিশী হামলা ও রাবার বুলেট নিক্ষেপ এবং গ্রেফতারের নিন্দা

20245934_1527438353942888_6839767860778528557_n

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি নাঈমা খালেদ মনিকা ও সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু এক যৌথ বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সরকারি ৭টি কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশী হামলা ও রাবার বুলেট নিক্ষেপ এবং গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, কিছুদিন আগে ঢাকা শহরের ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। সরকারি ৭টি কলেজের সংকট ঘনীভূত হচ্ছে, বিভিন্ন বর্ষের পরীক্ষা আটকে আছে, বাড়ছে সেশনজট, বাড়ছে শিক্ষাব্যয়। এছাড়া কলেজগুলোর আবাসন, পরিবহন, গবেষণা, সেমিনার ও ক্লাসরুমের সংকট বিদ্যমান। ৬ মাস পেরিয়ে গেলেও শিক্ষার্থীদের সামনে চলমান সংকটসমূহ নিরসনের কোনো রুপরেখা ছাত্রসমাজের সামনে হাজির করা হয় নি। শিক্ষার্থীরা তাদের সংকটসমূহ নিরসনে কার্যকরী উদ্যোগ নিতে শাহবাগে মানববন্ধন ও অবস্থান কর্মসূচী ঘোষণা করে। পূর্বঘোষিত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচীতে পুলিশ বারবার বাধা দেয়। পরবর্তীতে বিনা উস্কানিতে শিক্ষার্থীদের উপর পুলিশ লাঠিচার্জ করে ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় প্রায় অর্ধশত শিক্ষার্থী আহত হয়। এদের মধ্যে সরকারী তিতুমীর কলেজের ৩য় বর্ষের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখ মারাত্মকভাবে আহত হয়েছে এবং আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে হামলার সাথে জড়িত পুলিশ সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন ও সরকারি ৭টি কলেজের সংকট নিরসনে কার্যকরী পদক্ষেপ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments