Thursday, March 28, 2024
Homeছাত্র ফ্রন্টছাত্র বেতন-ফি ৫ গুন বৃদ্ধির অর্থমন্ত্রীর ঘোষণার প্রতিবাদে মিছিল সমাবেশ

ছাত্র বেতন-ফি ৫ গুন বৃদ্ধির অর্থমন্ত্রীর ঘোষণার প্রতিবাদে মিছিল সমাবেশ

20170408_162419 copy 2

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার উদ্যোগে অর্থমন্ত্রীর বক্তব্য ‘সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ছাত্রদের উপর ৫ গুন বেতন ফি বৃদ্ধি’ এর প্রতিবাদে ৮ এপ্রিল ২০১৭ বিক্ষোভ মিছিল সমাবেশ করে। মিছিলটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন পয়েন্ট প্রদক্ষিন করে সিটি পয়েন্টে মিলিত হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানার সভপতিত্বে এবং সদস্য মিজানুর রহমানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মদন মোহন কলেজ শাখার সাধারন সম্পাদক রুবেল মিয়া, এম সি কলেজ শাখার সাধারন সম্পাদক আল-আমিন প্রমুখ।

বক্তারা বলেন, অর্থমন্ত্রীর ৫ গুন বেতন ফি বৃদ্ধির বক্তব্যে ছাত্র সমাজ হতবাক। স্কুল-কলেজ- বিশ্ববিদ্যালয়ে বেতন বৃদ্ধি করা হলে স্বাভাবিকভাবেই নিম্নবিত্ত-মধ্যবিত্ত পরিবারের সন্তানরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে। এমনিতেই দেশে পিরামিড আকৃতির শিক্ষা ব্যবস্থায় যারা প্রাথমিক শিক্ষায় অনুপ্রবেশ করে তার মাত্র শতকরা ৪ ভাগ উচ্চশিক্ষার সুযোগ পায়। অর্থমন্ত্রীর বক্তব্য টাকা যার, শিক্ষা তার এ নীতিকেই কার্যকর করবে। গত ১০ বছরে বাংলাদেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নামে-বেনামে ফি বৃদ্ধি করা হয়েছে। সমস্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে লাগে অন্তত ১০,০০০ টাকা । এরপরেও অর্থমন্ত্রীর ২০ টাকা বেতনে পড়ালেখা করার বক্তব্য শিক্ষার বাণিজ্যিকীকরণকেই আরো উৎসাহিত করবে।

নেতৃবৃন্দ অবিলম্বে অর্থমন্ত্রীর ছাত্র বেতন বৃদ্ধির বক্তব্য প্রত্যাহার এবং শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রকে গ্রহণ করার জোর দাবি জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments