Wednesday, April 24, 2024
Homeছাত্র ফ্রন্টঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে বাণিজ্যিক নাইটকোর্স চালুর প্রতিবাদে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে বাণিজ্যিক নাইটকোর্স চালুর প্রতিবাদে বিক্ষোভ

20677005_158130621423541_1466284581_o copy
আইন বিভাগে বাণিজ্যিক নাইটকোর্স চালুর অপচেষ্টার প্রতিবাদে ৭ আগষ্ট ২০১৭ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা মিছিল ও সমাবেশ করে। মিছিলটি বেলা ১২.৩০ টায় কার্জন হল থেকে শুরু হয়ে কাজী মোতাহার ভবন প্রদক্ষিণ করে আইন বিভাগের পাশে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি সুস্মিতা রায় সুপ্তির সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকীর সঞ্চালনায় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক প্রগতি বর্মণ তমা। সমাবেশে সুস্মিতা রায় সুপ্তি বলেন, “আমরা জেনেছি যে, আইন বিভাগ ‘মাস্টার্স ইন লিগ্যাল স্টাডিজ’ নামে বাণিজ্যিক মাস্টার্স কোর্স চালু করতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়, আর শিক্ষা কোন পণ্য নয়। বাণিজ্যিক নাইটকোর্সের মধ্য দিয়ে শিক্ষা পণ্যে পরিণত হয়, শিক্ষকেরা হন বিক্রেতা, ছাত্ররা ক্রেতা। বিগত সময়েও আইন বিভাগে নাইটকোর্স খোলার চেষ্টা করলেও ছাত্রদের বাঁধার মুখে প্রশাসন তা বাতিল করতে বাধ্য হয়।”

তিনি আরও বলেন,“ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুধু বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টিতে প্রতি বছর এখন নিয়মিত ছাত্রের প্রায় দ্বিগুন ছাত্র ভর্তি করা হচ্ছে নাইট কোর্সে। এই ফ্যাকাল্টিতে প্রতিবছর ৬০-৭০ কোটি টাকা নাইটকোর্স থেকে শিক্ষক-প্রশাসন বাণিজ্যিকভাবে আয় করছে।”

সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকী বলেন, “নাইট কোর্সের ফলে নিয়মিত ব্যাচের শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের মনোযোগ কমে যায়। খাতা দেখা, ফল প্রকাশ বিলম্বিত হয়। ভূক্তভোগী হয় সাধারণ ছাত্ররা। ছাত্র-শিক্ষকদের মর্যাদাপূর্ণ সম্পর্ক ক্রেতা-বিক্রেতার সম্পর্কে পরিণত হয়। তিনি আরও বলেন, “বিশ্বব্যাংকের পরামর্শে ইউজিসি’র২০ বছর মেয়াদী কৌশলপত্র প্রনয়ণ করা হয়েছে। যেখানে বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য অভ্যন্তরীণ আয় বাড়ানোর জন্য বাণিজ্যিক নাইটকোর্স খোলার পরামর্শ দেওয়া হয়েছে। যা আমরা প্রত্যাখ্যান করি।”

আইন বিভাগের শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে আইন বিভাগের নাইটকোর্সের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে সমাবেশ শেষ হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments