Tuesday, April 16, 2024
Homeঅনুশীলনদেশে দেশে ছাত্র আন্দোলন

দেশে দেশে ছাত্র আন্দোলন

ইউরোপ-আমেরিকার মতো উন্নত পুঁজিবাদী দেশগুলো ভয়াবহ বাজার সংকটে পতিত। তাই পুঁজিপতিরা শিক্ষাসহ সেবাখাতে বিনিয়োগ করছে। ফলে এক সময় সোভিয়েত সমাজতন্ত্রের প্রভাবে এই দেশগুলো যতটুকু শিক্ষার দায়িত্ব নিত আজ তাও নিচ্ছে না। ফলাফলে বাড়ছে শিক্ষা ব্যয়। প্রতিবাদে ছাত্ররা নামছে রাস্তায়। এখন কি বলবেন আমাদের সেইসব বুদ্ধিজীবীরা, যারা ‘বিদেশে ছাত্র আন্দোলন হয় না’ বলে প্রতিনিয়ত মিথ্যাচার করেন?

‘এক-দুই-তিন-চার বাড়ছে ফি, হচ্ছে ব্যয় যুদ্ধখাতে/ পাঁচ-ছয়-সাত-আট শিক্ষার্থীরা এর জবাব দেবে’-এই শ্লোগান ধ্বনিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের হুইলার হলে। (১০ ডিসেম্বর ২০১৪)
‘এক-দুই-তিন-চার বাড়ছে ফি, হচ্ছে ব্যয় যুদ্ধখাতে/ পাঁচ-ছয়-সাত-আট শিক্ষার্থীরা এর জবাব দেবে’-এই শ্লোগান ধ্বনিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের হুইলার হলে। (১০ ডিসেম্বর ২০১৪)

Inter2

ছাত্রীদের সাথে অশালীন আচরণ, পুলিশের ব্যাপক লাঠিচার্জ, শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলার পরও তিল তিল করে আন্দোলন গড়ে তুলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সম্প্রতি পদত্যাগে বাধ্য করেছে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। উপাচার্যের ছাত্রস্বার্থবিরোধী নানা অগণতান্ত্রিক-অন্যায় পদক্ষেপের কারণে এ আন্দোলন গড়ে ওঠে।

Inter3

চিলিতে কয়েক লক্ষ শিক্ষার্থী ও সাধারণ মানুষের আনন্দ উল্লাস! গত ফেব্রুয়ারিতে চিলির রাষ্ট্রপতি মিশেল বেচেলেট ৩০ বছরের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য একটি শিক্ষা আইনে স্বাক্ষর করেছেন যেখানে সকল বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বেতন ফি ও মুনাফা আদায় এবং সংরক্ষিত ভর্তি নিষিদ্ধ করা হয়েছে। এ অর্জন গত কয়েক বছরের ধারাবাহিক ও অসামান্য আন্দোলনের ফলাফল।

Inter4

গত ৯ নভেম্বর ২০১৪, তুরস্কের আঙ্কারায় সরকার এবং উচ্চশিক্ষা কমিশন প্রণীত শিক্ষানীতির বিরুদ্ধে বিক্ষোভরত ছাত্ররা। তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল ‘বিশ্ববিদ্যালয়গুলো ছাত্রদের এবং তারা সেখানে বিনামূল্যেই পড়বে’।

Inter5
লন্ডনে টিউশন ফি কমানোর দাবিতে চলমান আন্দোলনে পুলিশের সাথে ছাত্রদের সংঘর্ষ। আন্দোলনকারীরা বলেছেন, প্রায় ১০ হাজার শিক্ষার্থী এই বিক্ষোভ র‌্যালিতে অংশ নিয়েছে।

অনুশীলন : এপ্রিল ২০১৫

RELATED ARTICLES

আরও

Recent Comments