Thursday, April 18, 2024
Homeছাত্র ফ্রন্টনবীব বরণ অনুষ্ঠানে পর্যাপ্ত ক্লাসরুম নির্মাণ, শিক্ষক নিয়োগ ও ২১০ দিন ক্লাস...

নবীব বরণ অনুষ্ঠানে পর্যাপ্ত ক্লাসরুম নির্মাণ, শিক্ষক নিয়োগ ও ২১০ দিন ক্লাস চালুর দাবি

IMG_20160526_122742

“নব আনন্দে জাগো ,আজ নব রবির কিরণে” নবীনদের প্রতি এই আহ্বান রেখে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাতীয় বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে ২৬ মে ২০১৬ বেলা ১১টায় চট্টগ্রাম নগরীর স্টুডিও থিয়েটার হলে নবীব বরণ অনুষ্ঠিত হয়েছে।

প্রধান বক্তা অধ্যাপক ফেরদৌস আরা আলিম নবীনদের উদ্দেশ্যে বলেন, নবীনরাই দেশে দেশে সংগ্রামের শক্তি। বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীরাই দেশের মানুষের উপর সমস্ত অন্যায় শোষণ বঞ্চনার বিরুদ্ধে লড়াইয়ের সাহস। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞান তৈরির জায়গা । যে জ্ঞানের আলোকে মানুষ নতুন দিনের পথ চলার শিক্ষা পায়। কিন্তু আজকের পণ্যায়ণের যুগে জ্ঞান ও শিক্ষা দুটো বিষয়কে আলাদা করে শিক্ষাকে ব্যক্তিগত ক্যারিয়ার তৈরির হাতিয়ারে পরিণত করার অপচেষ্টা চলছে। যার দরুন আজকের সমাজে অনেক মানুষ শিক্ষিত হচ্ছে কিন্তু প্রকৃত অর্থে এ শিক্ষাব্যবস্থা সামাজিক দায়বদ্ধ মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরিতে ভূমিকা রাখতে পারছে না।

IMG_20160526_122841নবীন বরণ আয়োজনে সভাপতিত্ব করেন নগর শাখার সাংগঠনিক সম্পাদক দীপা মজুমদার , বক্তব্য রাখেন নগর সাধারণ সম্পাদক আরিফ মাঈন উদ্দিন, পরিচালনা করেন সংগঠক রিপা মজুমদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম কলেজ প্রতিনিধি অনামিকা ধর, মহসিন কলেজ ছাত্র দিবাকর, সিটি কলেজ ছাত্র। নবীন ছাত্ররা বিশ্ববিদ্যালয় নিয়ে তাদের স্বপ্ন ভঙ্গের কথা বলেন। তারা বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের আসন সংকটে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা। আবার এসব কলেজগুলো নানা সংকটে জর্জরিত হওয়ায় শিক্ষাজীবন আজ সংকটাপন্ন।

ছাত্র নেতা আরিফ মঈন উদ্দিন বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শিক্ষা সংস্কৃতি মনুষ্যত্ব রক্ষার আন্দোলনের প্রত্যয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের শিক্ষাজীবন রক্ষার আন্দোলন দীর্ঘদিন ধরে পরিচালনা করছে। তিনি বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহি কলেজগুলো দীর্ঘদিন ধরে ক্ষমতার দখলে অবরুদ্ধ। বড় ছাত্র সংগঠনগুলো সবসময় নিজেদের স্বার্থসিদ্ধির জন্য কলেজের ছাত্রদের ব্যবহার করেছে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জীবনে চেপে থাকা শিক্ষা সংকট নিয়ে কোন কথা বলেনি। আমাদের সংগঠনের পক্ষ থেকে আমরা শিক্ষক সংকট নিরসন , ক্লাস রুম নির্মান, স্বতন্ত্র পরীক্ষার হল নির্মানের আন্দোলন পরিচালনা করছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব সমস্যার সমাধান না করে সেশন জট নিরসনের জন্য নতুন করে আরোপ করা হয় ক্র্যাশ প্রোগ্রাম। শিক্ষকহীন, ক্লাসহীন, অসমাপ্ত সিলেবাসে দ্রুত পরীক্ষা নেয়ার ব্যবস্থা শিক্ষার্থীদের শিক্ষা অর্জন প্রক্রিয়া ব্যাহত করে মানহীন পরীক্ষায় ব্যস্ত করছ্।ফলশ্রুতিতে শিক্ষার মান ক্রমাগত ধ্বসে গিয়ে ফলাফল বিপর্যয় হচ্ছে। অপর্যাপ্ত ক্লাস ছাত্রদের কোচিং মুখি করছে। এছাড়া এবছর পয়েন্ট ভিত্তিক ভর্তি শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানির মুখে ফেলেছে। আমরা অতীত দিনের সব বড় মানুষের লড়াকু চরিত্রের শিক্ষায় বিশ^বিদ্যালয়সহ দেশের সকল অশুভ শক্তির বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম পরিচালনা করছি।
আলোচনা শেষে নবীন শিক্ষার্থী ও চারণ শিল্পীদের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিক্ষা সংকট নিয়ে নাটক মিনার স্বপ্ন অনুষ্ঠিত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments