Saturday, April 20, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদনভেম্বর বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি গঠনের উদ্যোগ

নভেম্বর বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি গঠনের উদ্যোগ

173476375-H

২০১৭ সালেই উদযাপিত হতে যাচ্ছে মহান রুশ বিপ্লবের শততম বর্ষপূর্তি। মানব সভ্যতার ইতিহাসে যুগান্তর ঘটানো এই বিপ্লবটি উদযাপনের জন্য বিশ্বব্যাপী গ্রহণ করা হচ্ছে নানান কর্মসূচি। বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় রুশ বিপ্লবের শতবর্ষ পূর্তি উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক আয়োজন ও লাল পতাকার মিছিলসহ নানান কর্মসূচি পালন করা হবে।

যথাযোগ্য মর্যাদায় রুশ বিপ্লবের শততম বর্ষপূর্তি উদযাপনের লক্ষ্যে ৮ মে ২০১৭ সকাল ১১টায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও ভাষাসংগ্রামী ও লেখক আহমেদ রফিকের যৌথ আহবানে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, রাজনীতিবিদ হায়দার আকবর খান রনো, শুভ্রাংশু চক্রবর্তী, খালেকুজ্জামান, জোনায়েদ সাকি,  বজলুর রশীদ ফিরোজ, ফিরোজ আহমেদ, হামিদুল হক, মফিজুর রহমান লালটু, অভিনু কিবরিয়া ইসলাম, মাজহারুল ইসলাম বাবলা প্রমুখ।

সভায় সর্বসম্মতিক্রমে তোপখানা রোডস্থ নির্মল সেন মিলনায়তনকে নভেম্বর বিপ্লবের শততম বার্ষিকী আয়োজক কমিটির অস্থায়ী কার্যালয় হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া আগামী ১০ মে পরবর্তী বৈঠকে নভেম্বর বিপ্লবের শতবর্ষ উদযাপন কমিটির কাজকে সফল ভাবে পরিচালনা করার জন্য একটি পরিচালনা পরিষদ গঠনেরও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় আরও সিদ্ধান্ত হয়, এই পরিচালনা পরিষদ অচিরেই দেশের শ্রমিক-ছাত্র-নারীসহ পেশাজীবী সংগঠন ও ব্যক্তিত্বদের সাথে বৈঠক করে নভেম্বর বিপ্লব বার্ষিকী উদযাপনের কর্মসূচি নির্ধারণ ও পালনের দায়িত্ব গ্রহণ করবে। বাংলাদেশে রুশ বিপ্লবের শততম বার্ষিকীতে কয়েক দিন ব্যাপী জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে কর্মসূচি পালন করার জন্য কমিটির পক্ষ থেকে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও আহমেদ রফিক সকলের প্রতি আহবান জানিয়েছেন।

RELATED ARTICLES

আরও

Recent Comments