Friday, March 29, 2024
Homeছাত্র ফ্রন্টপরীক্ষার আগে পর্যাপ্ত ক্লাস নিশ্চিত করার দাবিতে ঢাকা কলেজে মিছিল

পরীক্ষার আগে পর্যাপ্ত ক্লাস নিশ্চিত করার দাবিতে ঢাকা কলেজে মিছিল

IMG_20170219_120617 copy

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা কলেজ শাখার উদ্যোগে ১৯ ফেব্রুয়ারি ২০১৭  বেলা ১১ টায় কলেজ শহীদ মিনারের সামনে পরীক্ষার আগে সিলেবাস সম্পূর্ণ করতে পর্যাপ্ত ক্লাস নিশ্চিত করাসহ শিক্ষক, ক্লাসরুম, আবাসন ও পরিবহন সংকট নিরসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি মিছিল ক্যাম্পাসে প্রদক্ষিণ করে। মানববন্ধনে কলেজ শাখার আহ্বায়ক নাজমুল সাদ্দামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাসেল সরদার এর পরিচালনায় বক্তব্য রাখেন সদস্য যুননুন হাসান মারুফ, প্রথম বর্ষের গণিত বিভাগের শিক্ষার্থী জয়।

সমাবেশে বক্তারা বলেন, ঢাকা কলেজে বছরের বেশির ভাগ সময় পরীক্ষার কারণে ক্লাস বন্ধ থাকে। আমাদের সংগঠনের দীর্ঘদিনের আন্দোলনের ফলে স্বতন্ত্র পরীক্ষার হল নির্মাণ কাজ শুরু করলেও শিক্ষক, ক্লাসরুম সংকট নিরসনে প্রশাসনের পক্ষ থেকে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ করা হয় নি। নেতৃবৃন্দ অবিলম্বে এ সংকটসমূহ নিরসনের জোর দাবি জানান।

নেতৃবৃন্দ আরো বলেন, কলেজের মূল সমস্যাগুলো নিরসন না করে নতুন নতুন নিয়ম আরোপ ও পরিচালনার দায়িত্বভার বদল করা হচ্ছে।  উচ্চশিক্ষার যথার্থ আয়োজন নিশ্চিত করা ব্যতিত কলেজের এ চিত্র কখনই বদল হবে না। এ কলেজের অনার্স কার্যক্রম ২০ বছর  (১৯৭২-১৯৯২) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়েছে। ১৯৯২ সাল থেকে ২৫ বছর ধরে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়েছে। শিক্ষার মান বৃদ্ধির পরিপূরক না করে এ প্রতিষ্ঠানসমূহ পরীক্ষা নেয়া ও সার্টিফিকেট প্রদানকারী সংস্থায় পরিণত হয়েছে। ফলে আজ আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার মধ্যে দিয়ে এ কলেজের শিক্ষার মানের কোনো পরিবর্তন হবে না। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ঢাকা কলেজকে অবকাঠামোগত আয়োজন নিশ্চিত করে পূর্ণাঙ্গ স্বায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার মধ্যে দিয়েই সত্যিকারের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব ।

RELATED ARTICLES

আরও

Recent Comments