Wednesday, April 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদপরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের জন্য শিক্ষামন্ত্রীর জবাবদিহি করতে হবে

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের জন্য শিক্ষামন্ত্রীর জবাবদিহি করতে হবে

এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের জন্য শিক্ষামন্ত্রীর জবাবদিহি করতে হবে

ছাত্র ফ্রন্টের বিক্ষোভ ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরারব স্মারকলিপি পেশ

লাগাতার প্রশ্নপত্র ফাঁসের ঘটনার জন্য শিক্ষামন্ত্রীসহ সমগ্র শিক্ষাপ্রশাসনকে জাতির সামনে জবাবদিহি করতে হবে বলে দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি। গতকাল ৩০ এপ্রিল বেলা ১২টায় এইচএসসি পরীক্ষার পদার্থবিজ্ঞানের প্রশ্নপত্র ফাঁস-সহ ইতোপূর্বে এইচএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের ঘটনার প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং ঘটনার সাথে জড়িতদের শাস্তির দাবিতে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে স্মারকলিপি পেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ
প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

বেলা ১২টায় বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয় লাইব্রেরির সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক মলয় সরকার, ঢাকা নগর শাখার সভাপিত নাঈমা খালেদ মনিকা, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাশেদ শাহরিয়ার প্রমুখ। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, পাবলিক পরীক্ষাগুলোতে একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটছে। স্কুলের পিএসসি, জেএসসি থেকে শুরু করে কলেজ-মেডিকেলের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে চলেছে। শিক্ষাক্ষেত্রে চলছে চরম নৈরাজ্য। শিক্ষামন্ত্রী থেকে শুরু করে সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রশাসন সকলেই নির্বিকার। প্রশ্নপত্র ফাঁসের ঘটনা অস্বীকার করে দায় এড়িয়ে যাচ্ছেন।

নেতৃবৃন্দ বলেন, মাত্র কয়েক দিন আগে চলমান এইচএসসি পরীক্ষার ঢাকা শিক্ষা বোর্ডের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কারণে আগের দিন রাতে পরীক্ষা স্থগিত করা হয়। এবার ঘটল পদার্থবিজ্ঞানের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা। আর শিক্ষামন্ত্রী একে স্রেফ গুজব বলে উড়িয়ে দেয়ার প্রয়াস পেয়েছেন। অথচ একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনা শিক্ষার্থী, অভিভাবক এবং গোটা শিক্ষাব্যবস্থাকে বিপর্যস্ত করে ফেলছে।

নেতৃবৃন্দ বলেন, সরকার লাগামহীনভাবে দুর্নীতি-দুবৃর্ত্তায়ন-দলীয়করণের যে মহোৎসব চালু করেছে তারই পরিণতি এই প্রশ্নপত্র ফাঁস। সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে সকল প্রশ্নপত্র ফাঁসের ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের গ্রেফতার-বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। সমাবেশের পর একটি প্রতিনিধি দল ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে স্মারকলিপি প্রদান করার উদ্দেশ্যে ঢাকা শিক্ষাবোর্ডে যায়।

ঢাবি লাইব্রেরির সামনে অনুষ্ঠিত সমাবেশ
ঢাবি লাইব্রেরির সামনে অনুষ্ঠিত সমাবেশ
RELATED ARTICLES

আরও

Recent Comments