Tuesday, April 23, 2024
Homeছাত্র ফ্রন্টপেশোয়ারের স্কুলে তালেবান হামলায় শিশু হত্যার প্রতিবাদে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

পেশোয়ারের স্কুলে তালেবান হামলায় শিশু হত্যার প্রতিবাদে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

Pakistanগতকাল ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় পাকিস্তানের খাইবার পাখতুলখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের ওয়ারসাক রোডে একটি স্কুলে তালেবান জঙ্গিগোষ্ঠীর পৈশাচিক আক্রমণে নিহত হয়েছে ১৩২ জন শিশুসহ মোট ১৪১ জন। আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। মৌলবাদী ও জঙ্গিগোষ্ঠী তালেবান কর্তৃক পাকিস্তানে এই বর্বর হত্যাযজ্ঞের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ১৭ ডিসেম্বর বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুজ্জামান সাকনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্ত্তী রিন্টু, নাঈমা খালেদ মনিকা, রাশেদ শাহরিয়ার।

সমাবেশে ছাত্রনেতা সাইফুজ্জামান সাকন বলেন, আফগানিস্তানে সোভিয়েত সৈন্যের বিরুদ্ধে লড়াই করতে একসময় তালেবানসহ মৌলবাদী জঙ্গীগোষ্ঠীগুলোকে মদদ দিয়েছিল মার্কিন সাম্রাজ্যবাদ, মধ্যপ্রাচ্যের প্রতিক্রিয়াশীল রাজতন্ত্র ও পাকিস্তানের বুর্জোয়া শাসকগোষ্ঠী। পাকিস্তানের সামরিক-অসামরিক শাসকগোষ্ঠী সবসময়ই ধর্মকে ব্যবহার করে কৃত্রিমভাবে দেশের সংহতি টিকিয়ে রাখতে চেয়েছে, জনগণের গণতান্ত্রিক অধিকার পদদলিত করেছে এবং নিজেদের শোষণ-লুটপাটকে জায়েজ করতে চেয়েছে। তার জন্য তারা কূপমন্ডুক মাদ্রাসা শিক্ষার বিস্তার ঘটিয়েছে, মধ্যযুগীয় সামন্তবাদী প্রতিক্রিয়াশীল শক্তিগুলিকে উৎসাহ দিয়েছে এবং সাম্রাজ্যবাদী চক্রান্ত-ষড়যন্ত্রের বাস্তবায়নকারী হিসেবে কাজ করেছে। নিজেদের সৃষ্ট ধর্মীয় জঙ্গীগোষ্ঠীগুলো আজ তাদের জন্য ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ হয়ে দেখা দিয়েছে। পাকিস্তানে ইসলামী জঙ্গীদের বেপরোয়া তান্ডব আজ দেখিয়ে দিচ্ছে ধর্মকে রাজনীতিতে ব্যবহারের পরিণাম কত বিষময় হতে পারে। ধর্মের নামে এই নৃশংস শিশুহত্যা আবারো প্রমাণ করলো মৌলবাদী চিন্তা মানুষকে কত বড় অমানুষে পরিণত করতে পারে। যথার্থ ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও আধুনিক শিক্ষাব্যবস্থা প্রবর্তনের মাধ্যমেই কেবল সমাজ থেকে অন্ধত্ব-গোঁড়ামি ও মৌলবাদী চিন্তার আদর্শগত ভিত্তি উৎপাটন করা সম্ভব।

নেতৃবৃন্দ তালেবান কর্তৃক এই গণহত্যায় তীব্র ক্ষোভ ও ধিক্কার ব্যক্ত করেন এবং এর উপযুক্ত বিচার ও শাস্তি দাবি করেন। একইসাথে বাংলাদেশসহ বিশ্বের প্রগতিকামী ছাত্রসমাজ ও জনসাধারণকে মৌলবাদ-সাম্প্রদায়িকতা এবং তার পৃষ্ঠপোষক পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে গণআন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান।

Pakistan2

RELATED ARTICLES

আরও

Recent Comments