Tuesday, April 23, 2024
Homeছাত্র ফ্রন্টপ্রতিটি বিপ্লবীর ব্যক্তিগত জীবন সংগ্রাম ও বিজয় বিপ্লবী সংগ্রামের অমূল্য সম্পদ -...

প্রতিটি বিপ্লবীর ব্যক্তিগত জীবন সংগ্রাম ও বিজয় বিপ্লবী সংগ্রামের অমূল্য সম্পদ – ভগৎ সিং

kobid_3637275545427d935ac8012.02483056_xlargeআমরা চাই সমাজতান্ত্রিক বিপ্লব। এরই অবিচ্ছেদ্য প্রাথমিক কাজ হলো রাজনৈতিক বিপ্লব সফল করা, তাই-ই আমরা করতে চাই। রাজনৈতিক বিপ্লব মানে শুধুমাত্র ব্রিটিশের হাত থেকে ভারতীয়দের হাতে রাষ্ট্র (অর্থাৎ ক্ষমতা) হস্তান্তর করা বোঝায় না। আমাদের মতো সুনির্দিষ্ট বিপ্লবী লক্ষ্য আছে এমন ভারতীয়দের হাতে অর্থাৎ জনগণের সমর্থনের ভিত্তিতে বিপ্লবী দলের রাষ্ট্র ক্ষমতায় আসা চাই। তারপর সমাজতান্ত্রিক ব্যবস্থার ভিত্তিতে গোটা সমাজকে পুনর্গঠিত করার পথে সংগঠিতভাবে আমাদের এগোতে হবে। বিপ্লবের এই সঠিক ধারণা যদি আপনার না থাকে তবে দয়া করে থামুন, ’ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানটি তুলবেন না। অন্ততঃ আমাদের কাছে ‘বিপ্লব’ শব্দটির তাৎপর্য সুমহান। এ শব্দটিকে যেমন তেমন করে ব্যবহার করতে বা অপব্যবহার করতে দিতে আমরা পারি না। জাতীয় বিপ্লবই হোক আর সমাজতান্ত্রিক বিপ্লবই হোক, যেকোন বিপ্লবের জন্যই একমাত্র নির্ভরযোগ্য শক্তি হল কৃষক এবং শ্রমিক।….যদি কেউ বলেন তাঁরা শ্রমিক কৃষকের কাছে যাবেন এবং তাদের সক্রিয় সমর্থন সংগ্রহ করবেন, তাহলে আমি বলবো এ ধরনের ভালো ভালো কথায় দেশের শ্রমিক কৃষক বোকা বনে যেতে চাইবে না। তাঁরা প্রশ্ন তুলবে, যে ধরনের বিপ্লবের জন্য ত্যাগ স্বীকারের আহ্বান তাদের কাছে রাখা হচ্ছে, সেই বিপ্লব তাদের জন্য কী এনে দেবে। ভারত সরকারের সর্বোচ্চ গদীতে লর্ড রেডিং-ই থাকুন আর পুরুষোত্তমদাস ঠাকুরদাসই থাকুন, লর্ড আরউইনের পরিবর্তে স্যার তেজবাহাদুর সপ্রুই আসুন, তাতে দেশের শ্রমিক কৃষকের জীবনে কী পরিবর্তন আসবে! তাই শ্রমিক কৃষকের জাতীয় চেতনার কাছে নিছক আবেদন করা নিরর্থক। আপনার স্বার্থে তাকে ‘কাজে’ লাগানোর চেষ্টা করা বৃথা। আপনাকে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে তাদের বোঝাতে হবে বিপ্লবটা তারও বিপ্লব, তারই কল্যাণের জন্য বিপ্লব। এ বিপ্লব সর্বহারার স্বার্থে সর্বহারাদের নিজস্ব বিপ্লব।

বিপ্লবী সংগ্রাম পরিচালনা অত্যন্ত কঠিন কাজ। নিছক একজনের ব্যক্তিগত চেষ্টায় বিপ্লব হতে পারে না, কোন একটি তারিখ নির্দিষ্ট করে দিয়ে সেই দিন বিপ্লব করাও সম্ভব নয়। সামাজিক ও অর্থনৈতিক বিশেষ এক পরিবেশেই আসে বিপ্লব। বিপ্লবী দলের কাজ হল বিশেষ পরিবেশে তেমন একটি বিশেষ মুহূর্তকে কাজে লাগানো। বিপ্লবের জন্য শক্তি সমাবেশ ঘটানো এবং বিপ্লবের জন্য জনগণকে প্রস্তুত করা অত্যন্ত কঠিন কাজ। এই জন্য বিপ্লবী কর্মীদের অপরিসীম আত্মত্যাগ প্রয়োজন।…সান্ধ্য অবকাশে কিছু ভাষণ দেবার মত নেতা আমাদের অনেক আছে, এসব নেতাদের কোনো মূল্যই নেই। লেনিন যাকে বলেছেন ‘জাত বিপ্লবী’, তেমন ধরনের নেতা আমাদের চাই। আমাদের চাই এমন সব সর্বক্ষণের বিপ্লবী কর্মী, বিপ্লব ছাড়া আর কোনো আকাক্সক্ষা, বিপ্লবের জন্য কাজ ছাড়া আর কোন কাজ যাদের নেই। দলে এমন ধরনের কর্মী যত বেশি সংখ্যায় পাওয়া যাবে, সাফল্যের সম্ভাবনা ততই বাড়তে থাকবে।…দলের জন্য যে ধরনের কর্মী চাই তা একমাত্র যুব আন্দোলনের মধ্য দিয়েই পাওয়া সম্ভব। তাই যুব আন্দোলন গড়ে তোলা দিয়েই আমাদের কর্মসূচী শুরু হওয়া উচিত। যুব আন্দোলনের মধ্য দিয়ে স্টাডি সার্কেল, ক্লাস লেকচার, লিফলেট, প্রচার পুস্তিকা, পুস্তক ও পত্র পত্রিকা প্রকাশ করতে হবে। এই কর্মকা-ের মধ্য দিয়ে কর্মী রিক্রুট করা যাবে এবং রাজনৈতিক কর্মীদের ট্রেনিং হবে।

…রাজনৈতিক স্বাধীনতা ছাড়াই শ্রমিক কৃষকদের অর্থনৈতিক মুক্তি সম্ভব – এই অসম্ভব ধারণা শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত কিছু ব্যক্তি প্রচার করে থাকেন। এরা হলেন ভ্রান্ত বুদ্ধি এবং বাক্যবাগীশের দল। এদের এই ধারণা কাল্পনিক এবং অযৌক্তিক। জনগণের অর্থনৈতিক মুক্তি আমরা চাই এবং সেই জন্যই রাজনৈতিক ক্ষমতা দখলের জন্য আমরা সংগ্রাম করে যাচ্ছি। প্রথম দিকে শোষিত শ্রেণীর আর্থিক দাবিদাওয়া ও কিছু সুযোগ সুবিধা আদায় করার জন্য আমাদের লড়তে হবে, কিন্তু রাজনৈতিক ক্ষমতা দখলের চূড়ান্ত সংগ্রামের দিকে লক্ষ্য রেখে তাদের শিক্ষিত করে তোলার জন্যই এই লড়াই চালাতে হবে।

—এই পথে কাজ শুরু করতে হলে ধৈর্যশীল হতে হবে।… তিলে তিলে আপনাকে এগুতে হবে, এজন্য প্রয়োজন অদম্য সাহস, অধ্যবসায় এবং কঠোর সংকল্প। কোনো বাধা, কোনো প্রতিবন্ধকতা যেন আপনাদের নিরুৎসাহিত করতে না পারে। কোনো ব্যর্থতা কোনো বিশ্বাসঘাতকতা যেন আপনাদের হতোদ্যম করতে না পারে। …অসীম সহিঞ্চুতা ও আত্মত্যাগের অগ্নি পরীক্ষার পর আসবে অনিবার্য বিজয়। প্রতিটি বিপ্লবীর ব্যক্তিগত জীবন সংগ্রাম ও বিজয় বিপ্লবী সংগ্রামের অমূল্য সম্পদ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চতুর্থ কেন্দ্রীয় সম্মেলন স্মরণিকা

RELATED ARTICLES

আরও

Recent Comments