Thursday, April 25, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবন্যা কবলিত জেলাসমূহকে দূর্গত এলাকা ঘোষণা কর — বাসদ (মার্কসবাদী)

বন্যা কবলিত জেলাসমূহকে দূর্গত এলাকা ঘোষণা কর — বাসদ (মার্কসবাদী)

বন্যা কবলিত জেলাসমুহে ত্রাণ পুনর্বাসন কার্যক্রম চালুচিকিৎসা সহয়তাক্ষতিপূরণ নিয়মিত রেশন প্রদানের দাবি

10846420_826181067405107_1877181706691357492_nবাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ৬ এপ্রিল সংবাদমাধ্যমে দেয়া এক বিবৃতিতে অবিলম্বে বন্যা কবলিত জেলাসমূহকে দূর্গত অঞ্চল ঘোষণার দাবি জানিয়েছেন।

অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে বন্যা কবলিত অঞ্চলের দুর্গত মানুষদের পর্যাপ্ত ত্রাণ ও পুর্নবাসন, ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের ৬টি জেলা কিশোরগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও নেত্রকোনা অতিবৃষ্টি এবং পাহাড়ী ঢলের কারণে হঠাৎ বন্যা হওয়ায় মানুষ সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছে। বন্যার কারণে প্রায় ২ লক্ষ হেক্টর জমির বোরো ফসল পানির নিচে তলিয়ে যায়। সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগের অভাবে বন্যা কবলিত এলাকার কৃষক সহ সকল স্তরের মানুষের জীবন-জীবিকা আজ বিপন্ন। ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি, খাদ্য সংকট, পানীয় জলের সংকট ও রোগের প্রকোপ ইত্যাদি দুর্ভোগে পড়েছে সেই অঞ্চলের মানুষ। বন্যা কবলিত অঞ্চলের মানুষদের রক্ষায় সরকার এখনই যদি প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ না করে তাহলে ঐ অঞ্চলের মানুষের জীবনে চরম দুর্ভোগ নেমে আসবে। এ পরিস্থিতিতে অবিলম্বে খাদ্য, ঔষুধ সহ প্রয়োজনীয় জীবন রক্ষাকারী সামগ্রী সরবরাহ করা জরুরী।

বিবৃতিতে তিনি আগামী ফসল না আসা পর্যন্ত সস্তা দরে রেশন, গো-খাদ্য এবং আগামী চাষের মৌসুম শুরুর আগে সমস্ত চাষিদের ফসলের বীজ বিনামূল্যে সরবরাহের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন। এবং ভেঙ্গে যাওয়া বাঁধগুলো সঠিক সময়ে নির্মাণের উদ্যোগ না নেওয়ার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত ও যথাযথ শাস্তি প্রদানের দাবি করেছেন।

 

RELATED ARTICLES

আরও

Recent Comments