Thursday, April 25, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদবেগম রোকেয়ার জীবন ও সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে ঐক্যবদ্ধ হোন - ...

বেগম রোকেয়ার জীবন ও সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে ঐক্যবদ্ধ হোন – নারীমুক্তি কেন্দ্র

বেগম রোকেয়ার ১৩৬ তম জন্মবার্ষিকী ও ৮৪ তম মৃত্যুবার্ষিকীর ডাক

কোনো প্রকার বিশেষ বিধান না রেখেই বাল্য বিবাহ নিরোধ আইন প্রনয়ণ কর, সিডও সনদের ২ ও ১৬.১ (গ) অনুমোদন কর। বেগম রোকেয়ার জীবন ও সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা বোধে ঐক্যবদ্ধ হোন

rokeya-dibos

৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৩৬ তম জন্ম ও ৮৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের উদ্যোগে সকাল ৮.৩০ মি. ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাঙ্গনে রোকেয়া ভাস্কর্যে র‌্যালি সহযোগে পুষ্পস্তবক অর্পণ এবং বিকাল ৩ টায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনের সামনে থেকে মিছিল শুরু হয়ে শাহাবাগ চত্ত্বরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্তের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি এড. সুলতানা আক্তার রুবি, অর্থ সম্পাদক তসলিমা আক্তার বিউটি ও বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দী।

সমাবেশে বক্তারা বলেন আজ থেকে ১৩৬ বছর আগে বেগম রোকেয়া যে পরিবেশে জন্ম গ্রহণ করেছিলেন সে পরিবেশ তাকে ৫ বছর বয়স থেকে পর্দা করতে হয়েছে। নারীরা ছিল শিক্ষা বঞ্চিত। অন্ধকার দুর্বিসহ জীবন নারীকে কিভাবে পশুতে পরিণত করেছিল তার প্রমাণ তিনি তার সকল লিখনীতে তুলে ধরেছন। বড় বোন ও নিজের জীবনের বাস্তব অভিজ্ঞতায় তিনি বুঝতে পেরেছিলেন নারী শিক্ষার আলো থেকে বঞ্চিত হলে এই দুঃখময় অন্ধকার জীবন থেকে বের হতে পারবে না। তাই তিনি জীবনের শেষ দিন পর্যন্ত নারী শিক্ষা ও নারী পুরুষের সম মর্যাদা, সম অধিকারের জন্য কাজ করে গেছেন। তিনি বলেছেন “যে শকটের এক চক্র বড় (পতি) এবং এক চক্র ছোট (পত্নী) হয়, সে শকট অধিক দূর অগ্রসর হইতে পারে না; সে কেবল একই স্থনে (গৃহকোনে) ঘুরিতে থাকিবে।” আজ আর বেগম রোকেয়ার সময়কার সে পরিবেশ নেই। পুঁজির মালিকরাই দেশ পরিচালনা করছে। ফলে তাদের কাছে সবই ব্যবসা, সবই পণ্য। নীতি-নৈতিকতা মূল্যবোধ অতীতে যটতুকুই বা অবশিষ্ট ছিল আজ তাও ভুলুন্ঠিত করা হচ্ছে। প্রতিবাদের কণ্ঠ বন্ধ করতে চলছে বিভিন্ন প্রচেষ্টা।কূপমন্ডুক-অন্ধ-কুসংস্কারাচ্ছন্ন চিন্তা যাতে সমাজের সকল স্তরে বিরাজ করে তার সকল আয়োজন সরকার সম্পন্ন করছে। বাল্য বয়সে নারীদের বিবাহ হলে তার শারীরিক-মানসিক-সামাজিকভাবে কি কি সমস্য হতে পারে তা সব জেনেও বাল্য বিবাহকে আইনীভাবে তাকে বৈধ্যতা দেওয়ার কাজ সংসদে সম্পন্ন করছে।

সমাবেশে বক্তারা অবিলম্বে কোন প্রকার বিশেষ বিধান না রেখেই বাল্য বিবাহ নিরোধ আইন প্রনয়ণ ও সিডও সনদের ২ ও ১৬.১ (গ) অনুমোদন করার দাবি জানান। বেগম রোকেয়ার জীবন ও সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা ও বৈষম্য রোধে ঐক্যবদ্ধ হতে নারী সমাজের প্রতি তাঁরা আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments