Friday, April 26, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদভারতের সাথে অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবীতে ২৩ মে জাতীয় কনভেনশন...

ভারতের সাথে অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবীতে ২৩ মে জাতীয় কনভেনশন ডাক দিয়েছে বাম মোর্চা

DLA_23.04.14

তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায় ও সমন্বিত পানি ব্যবস্থাপনা গড়ে তোলার দাবীতে এবং ভারতের পানি প্রত্যাহার ও  সরকারের নতজানু নীতির প্রতিবাদে গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে আগামী ২৩ মে দিনব্যাপী জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হবে। ২৩ এপ্রিল বেলা ১২টায় ২৩/২, তোপখানা রোড (নীচতলাস্থ) মোর্চার অস্থায়ী কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে এই কর্মসূচী ঘোষণা করা হয়। এছাড়া কনভেনশনের পূর্বে বিভাগীয় শহর ও জেলা উপজেরায় জনসভা-সমাবেশ এবং ছাত্র-শ্রমিক-নারী-পেশাজীবী সংগঠন ও বুদ্ধিজীবী বিশিষ্ট ব্যক্তবর্গের সাথে মতবিনিময় কর্মসূচী ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আছে-  ২৪ এপ্রিল ২০১৪ সকাল ৮টায় রানা প্লাজার শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ। ৫, ৬, ৭ ও ৮ মে ২০১৪ যথাক্রমে ছাত্র, শ্রমিক-কৃষক-খেতমজুর, নারী ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও বুদ্ধিজীবীদের সাথে মতবিনিময় সভা। ১২, ১৩, ১৪ ও ১৫ মে ২০১৪ তিস্তা নদীর অববাহিকার জেলা রংপুরের গঙ্গাচড়া, নীলফামারী জেলার সৈয়দপুর ও ডিমলা, দিনাজপুর জেলার খানসামা উপজেলায় কৃষক-জনতার সমাবেশ। ১৬ মে রাজশাহী মহানগরীতে সমাবেশ। খুলনা ও সিলেট মহানগরীতে সমাবেশের তারিখ পরে জানানো হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার। উপস্থিত ছিলেন মোর্চার কেন্দ্রীয় নেতৃবৃন্দ সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, জেনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, ইয়াসিন মিয়া, হামিদুল হক, এড· আবদুস সালাম, রণজিৎ চট্টোপাধ্যায়, উজ্জ্বল রায়, বহ্নিশিখা জামালী প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, ভারতের শাসকগোষ্ঠি পানি প্রত্যাহার করতে পারছে হাসিনা সরকারসহ বিগত সরকারগুলোর নতজানু নীতির কারণে। এমনকি বাংলাদেশের সরকারগুলো জাতিসংঘ জলপ্রবাহ কনভেনশন ১৯৯৭ এখনো অনুমোদন না করে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। দেশের অভ্যন্তরেও নদী রক্ষা, ড্রেজিং বর্ষায় উদ্বৃত্ত পানি ধরে রাখাসহ সমন্বিত পানি ব্যবস্থাপনা ও পরিকল্পনা নেই। এই অবস্থায় তিস্তাসহ অভিন্ন সকল নদীর পানির ন্যায্য হিস্যা পাওয়ার জন্য রোড মার্চের সমাপনী দিনে লালমনিরহাটের দোয়ানি বাজারে গণতান্ত্রিক বাম মোর্চার পক্ষ থেকে পানি সঙ্কটের কারণে কৃষকদের ৩ শত কোটি টাকা ক্ষতিপূরণ ও ৬ দফা দাবি সম্বলিত তিস্তা ঘোষণা দেওয়া হয়েছে। এই দাবিসমূহ বাস্তবায়নের লক্ষ্যে এবং আন্দোলনের ধারাবাহিকতা অব্যাহত রাখতে গণতান্ত্রিক বাম মোর্চা আগামী ২৩ মে ২০১৪ জাতীয় প্রেসক্লাবে দেশি-বিদেশি পানি, নদী ও পরিবেশ বিশেষজ্ঞ, বুদ্ধিজীবী, প্রগতিশীল ও বাম গণতান্ত্রিক রাজনৈতিক দলের প্রতিনিধি, তিস্তা এলাকার ক্ষতিগ্রস্থ কৃষক, মৎসজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিদের নিয়ে জাতীয় কনভেনশনের আহ্বান করেছে।

জাতীয় কনভেনশন সফল করার জন্য এবং পানির ন্যায্য হিস্যার আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার জন্য গণতান্ত্রিক বাম মোর্চার নেতৃবৃন্দ দেশবাসীর প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments