Tuesday, March 19, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদযুদ্ধাপরাধী সাঈদীর দণ্ড হ্রাস তার অপরাধের মাত্রার সাথে সঙ্গতিপূর্ণ নয় - মুবিনুল...

যুদ্ধাপরাধী সাঈদীর দণ্ড হ্রাস তার অপরাধের মাত্রার সাথে সঙ্গতিপূর্ণ নয় – মুবিনুল হায়দার চৌধুরি

left-frontবাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটির আহবায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আজ ১৭ সেপ্টেম্বর ’১৪ এক বিবৃতিতে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের কারণে মৃত্যুদন্ড প্রাপ্ত জামাত নেতা দেলোয়ার হোসেন সাঈদীর দণ্ড আপীল বিভাগ কর্তৃক হ্রাস করার প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন,  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে সাঈদী সহ জামাত নেতৃত্বাধীন আলবদর-রাজাকার বাহিনী পাকিস্তানী বাহিনীর গণহত্যা, নারীধর্ষণ ও নির্যাতনের সহযোগী হিসেবে যে অপরাধ করেছে তার মাত্রা বিবেচনা করলে এদের সকলের সর্বোচ্চ সাজাই হওয়া উচিত। সাঈদীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার পরও তার শাস্তি লঘু করার সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই জনমনে ক্ষোভ সৃষ্টি করেছে। যুদ্ধাপরাধীদের বিচারে দীর্ঘসূত্রতা, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সংগঠন হিসেবে জামাতে ইসলামীর বিচার করতে সরকারের অস্বীকৃতি, রায় ঘোষণায় কালক্ষেপণ, উপজেলা নির্বাচনে বিভিন্ন স্থানে সরকারী দলের সাথে জামাতের সমঝোতা, নিজামীর রায় স্থগিত করা ইত্যাদি ঘটনার প্রেক্ষাপটে এই রায়ে জনমনে নানা সন্দেহও ঘনীভূত হচ্ছে। কমরেড মুবিনুল হায়দার চৌধুরি আরো বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দীর্ঘদিনের গণদাবি, সংকীর্ণ দলীয় সুবিধা অনুযায়ী কেউ বিচার প্রক্রিয়াকে প্রভাবিত করতে চাইলে তা জনগণ মেনে নেবে না।

RELATED ARTICLES

আরও

Recent Comments