Friday, April 19, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদরোহিঙ্গা হত্যা ও নিপীড়ন বন্ধ করা এবং বিপন্ন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার...

রোহিঙ্গা হত্যা ও নিপীড়ন বন্ধ করা এবং বিপন্ন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার দাবিতে বিক্ষোভ

rohingya-2

মিয়ানমারে সরকারি নির্দেশে সামরিক বাহিনী কর্তৃক নির্বিচারে গণহত্যা ও নিপীড়নের প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)’র উদ্যোগে ৩১ আগষ্ট ২০১৭ বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। বাসদ (মার্কসবাদী), কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড কমরেড সাইফুজ্জামান সাকন ও আ ক ম জহিরুল ইসলাম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “অতীতের ধারাবাহিকতায় মিয়ানমার সরকারের রোহিঙ্গা নিধনের বর্তমান কর্মকান্ড  কেবল অমানবিকই নয়, সভ্যতা ও আইনের শাসনের চরম পরিপন্থী। যুগের পর যুগ ধরে বসবাসকারী একটি জনগোষ্ঠীর নাগরিক পরিচয়কে অস্বীকার করা কেবলমাত্র ইতিহাস অস্বীকার করাই নয়; স্বৈরতান্ত্রিক বর্বরতা ও জাত্যাভিমানের উলঙ্গ প্রকাশ। সীমান্তবর্তী দেশের সরকারের এহেন বর্বরতায় উর্ধ্বশ্বাসে জীবন বাঁচাতে পালিয়ে আসা মানুষকে আশ্রয়দানের নৈতিক-মানবিক দ্বায়িত্ব পালন যেখানে স্বাভাবিক মনুষ্যচিত আচরণ হিসেবে বিবেচিত; সেখানে আমাদের দেশের সরকারের নানা অজুুহাতে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে না দেওয়া অন্যায় এবং অযৌক্তিক। উপরন্তু কথিত জঙ্গী ও সন্ত্রাসী দমনের জন্য মিয়ানমার সরকারের সাথে যৌথ সামরিক অভিযানের প্রস্তাব অত্যাচারিত মানুষের বিপক্ষে দাঁড়ানোর নামান্তর, যা সংবিধানে উল্লেখিত- নিপীড়িত জনগোষ্ঠীর সংগ্রামের পাশে থাকার অঙ্গীকারের সুষ্পষ্ট লঙ্ঘন। অবিলম্বে সরকারকে মিয়ানমার সরকারের নিপীড়নের বিরুদ্ধে জোরালো অবস্থান নিতে হবে। একই সাথে আশ্রয়প্রার্থী রোহিঙ্গাদের আশ্রয় দিতে হবে।”

নেতৃবৃন্দ মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে সোচ্চার হওয়ার আহ্বান জানান এবং আন্তর্জাতিক পরিসরে জোরালো চাপ সৃষ্টির মধ্য দিয়ে রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি এবং শরণার্থী রোহিঙ্গাদের মিয়ানমারে নিজ ভূমিতে ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশ সরকারকে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানান।

rohingya-1

RELATED ARTICLES

আরও

Recent Comments