Wednesday, April 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদর‌্যালি, সমাবেশ ও পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শহীদ জোহা দিবস পালন

র‌্যালি, সমাবেশ ও পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শহীদ জোহা দিবস পালন

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ সারাদেশে বিভিন্ন আয়োজনে মহান শিক্ষক ‘৬৯-এর গণঅভ্যুত্থানের অগ্রসৈনিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শহীদ শামসুজ্জোহার শহীদ দিবস পালন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অস্থায়ী বেদি তৈরি করে সকাল ১১টায় পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জামান সাকনের নেতৃত্বে নেতাকর্মীবৃন্দ পুষ্পমাল্য অর্পণের পর ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া সকাল থেকে ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের ড. জোহার ব্যাজ পরানো হয়।

ঢাবিতে জোহা দিবসের র‌্যালি
ঢাবিতে জোহা দিবসের র‌্যালি

শ্রদ্ধা নিবেদনের পর একটি র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালি পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সাইফুজ্জামান সাকন, ঢাবি সভাপতি রাশেদ শাহরিয়ার। সাইফুজ্জামান সাকন তার বক্তব্যে বলেন, পাকিস্তানি স্বৈরশাসনের বন্দুক-বেয়নেট ড. জোহার জীবন কেড়ে নিয়েছিল। কিন্তু তাঁর প্রাণ সেখানেই শেষ হয়ে যায়নি। তাঁর আত্মদান ‘৬৯-এর গণঅভ্যুত্থানের অগ্নিঝরা আন্দোলনের ঢেউয়ে নতুন প্রাণ সঞ্চার করেছিল। ছাত্র-যুবসমাজকে লড়াইয়ের পথ দেখিয়েছিল। আজকে যখন স্বাধীন দেশে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার বাণিজ্যিকীকরণ হচ্ছে, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠের শিক্ষকের বড় অভাব, সমাজ থেকে নীতি-নৈতিকতা-আদর্শ হারিয়ে যাচ্ছে তখন ড. জোহা আমাদের সামনে এক অনিঃশেষ অনুপ্রেরণা।

সাইফুজ্জামান সাকন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদে সান্ধ্যকালীন বাণিজ্যিক কোর্স চালুর পক্ষে যে সমস্ত তথাকথিত শিক্ষক ওকালতি করছেন তাদেরকে মহান শিক্ষক ড. জোহার কাছ  থেকে শিক্ষা নিতে বলেন যিনি ছাত্রদের বুকে বুলেট বিদ্ধ হওয়ার আগে নিজের বুকে বুলেট পেতে নিয়েছিলেন। তিনি অবিলম্বে রাবিসহ সকল বিশ্ববিদ্যালয়ে  সান্ধ্যকালীন বাণিজ্যিক কোর্স বন্ধের দাবি জানান এবং ছাত্রসমাজকে এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

এছাড়া জোহা দিবস উপলক্ষে প্রগতিশীল ছাত্র জোটের উদ্যোগে ঢাবি ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

রাবিতে ড. জোহার সমাধিতে শ্রদ্ধা নিবেদন
রাবিতে ড. জোহার সমাধিতে শ্রদ্ধা নিবেদন

রাজশাহী বিশ্ববিদ্যালয় : সংগঠনের রাবি শাখার উদ্যোগে ড. জোহার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা করেন সংগঠনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক মলয় সরকার, জেলা ছাত্র ফ্রন্টের নেতা হাবিবুর রহমান বুলবুল, আরিফুল ইসলাম, রাবি শাখার সংগঠক ফজলে রাব্বী প্রমুখ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : জোহা দিবস উপলক্ষে সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের ব্যাজ পরানো হয়। বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভাস্কর্য চত্বরে স্থাপিত অস্থায়ী বেদীতে পুষ্পমাল্য অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আলোচনা করেন জবি শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদ শহীদ জোহার অস্থায়ী বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন করছেন জবি শিক্ষক আব্দুল্লাহ আল মাসুদ
শ্রদ্ধা নিবেদন করছেন জবি শিক্ষক আব্দুল্লাহ আল মাসুদ
RELATED ARTICLES

আরও

Recent Comments