Friday, March 29, 2024
Homeছাত্র ফ্রন্টশিক্ষা বাচাঁও, মনুষ্যত্ব বাঁচাও — প্রশ্নফাঁসের বিরুদ্ধে রুখে দাঁড়াও

শিক্ষা বাচাঁও, মনুষ্যত্ব বাঁচাও — প্রশ্নফাঁসের বিরুদ্ধে রুখে দাঁড়াও

চাঁদপুর ও যশোরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন ও অভিবাবক সমাবেশ

101220141239১০ ডিসেম্বর , বুধবার প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বানে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাসে মানব বন্ধন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চাঁদপুর সরকারি কলেজ শাখা।

মানব বন্ধন পরবর্তী সমাবেশে সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা বক্তব্য রাখেন। সংগঠনের সংগঠক সাদ্দাম হোসেন এর পরিচালনায় বক্তব্য রাখেন শিশির মাহমুদ সাদ্দাম, বাদল চন্দ্র দাস এবং সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রহিমা আক্তার কলি।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে এখন এমন এক দুর্যোগ চলছে যাতে কারও শারীরিক ক্ষতি না হলেও মনুষ্যত্বের বাঁধন আলগা হয়ে যাচ্ছে। মনুষ্যত্ব ছাড়া মানুষ পরিচয়টুকুও আর থাকে না। প্রশ্নপত্র ফাঁসের মধ্য দিয়ে চলছে মনুষ্যত্ব ধ্বংসের আয়োজন যার মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংসের ষড়যন্ত্র চলছে। দেশের সমস্ত ক্ষেত্রে দুর্বৃত্তায়িত রাজনীতির ফলাফলের যে চিত্র আমরা দেখতে পাই এ ঘটনা তার একটি ফলাফল মাত্র। গত বছর থেকেই সকল পাবলিক পরীক্ষার প্রশ্ন গণহারে ফাঁসের পরও আমাদের শিক্ষা মন্ত্রী এবং প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী বলছেন এটা গুজব। এর নিন্দা জানিয়ে বক্তরা প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত মূল হোতাদের গ্রেফতার ও বিচারের দাবি করেন।

বক্তরা আরও বলেন, ১০-১২ বছরের একজন শিক্ষার্থী যখন একটু একটু করে পৃথিবীটাকে বুঝতে শিখছে, অল্প অল্প করে গড়ে উঠছে তার বিচার-বুদ্ধি-মানবিকতাবোধ, ঠিক সেই বয়সে পরীক্ষার আগের রাতে অভিভাবক তার হাতে প্রশ্ন তুলে দিচ্ছেন, পরদিন সে হলে গিয়ে দেখছে সেই প্রশ্নগুলোই এসেছে পরীক্ষায়, শিক্ষকরা দাগিয়ে দিচ্ছেন প্রশ্নের উত্তর গুলোও। এভাবে দুর্নীতি-চুরি-শঠতার মধ্যে যে শিশু বড় হচ্ছে বয়সকালে তার ভয়াবহ পরিনতির কথা কি সরকারের কর্তাব্যক্তিরা ভেবে দেখেছেন ? বক্তারা বলেন, প্রশ্নফাঁসের মুল কারণ শিক্ষার বানিজ্যিকীকরণ। বানিজ্যিকীকরণের লাগামহীন ঘোড়া যে ভাবে ছুটছে তাকে থামানো না গেলে বিচ্ছিন্ন ভাবে প্রশ্ন ফাঁস রোধ করা যাবে না। আমরা জানি ব্যবসা মানে মুনাফা। শিক্ষা যখন মুনাফার হাতিয়ারে পরিণত হয় তখন ছাত্র -শিক্ষক-প্রশ্নপত্র প্রণয়নের সাথে যুক্ত কর্মকর্তা- কর্মচারীর মাঝে নীতি নৈতিকতা মূল্য বোধ এসব কাজ করেনা। তাই বানিজ্যিকীকরণের সর্বগ্রাসী নীতি থেকে সরে এসে শিক্ষার সর্বজনীন অধিকারের নীতিকে প্রতিষ্ঠা করা ছাড়া এই নৈতিক অবক্ষয় থেকে জাতিকে বাঁচানো সম্ভব নয়। আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যত নির্মানের জন্য এই সামাজিক ব্যাধির বিরুদ্ধে ছাত্র -শিক্ষক- অভিাভাবকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান সংগঠনের নেতৃবৃন্দরা।

যশোর: ১১ ডিসেম্বর সকাল ১১ টায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট যশোর জেলা শাখার উদ্দ্যগে সকল প্রকার পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধ এবং এর সাথে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ওবিচারের দাবিতে যশোর পেসক্লাবের সামনে এক মানববন্ধন ও ছাত্র,শিক্ষক,অভিবাবক সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধন ও সমাবেশের সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট যশোর জেলা কমিটির সদস্য সচিব কৃষ্ণেন্দু মন্ডল। বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এম,এম,কলেজ যশোর শাখার আহব্বায়ক উজ্জ্বল বিশ্বাস,সংগঠক উৎপল কুমার ঘোষ,সংগঠক ইমরান খান ও ঝজু খান সহ বিভিন্ন স্কুলের অভিবাবকবৃন্দ।

2014-12-11 11.07.36

 

RELATED ARTICLES

আরও

Recent Comments