Saturday, April 20, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদশোষন মুক্তির চেতনায় জেগে উঠো নারী

শোষন মুক্তির চেতনায় জেগে উঠো নারী

10846221_815739821825162_8857603475230142009_nবাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ৯ ডিসেম্বর সারাদেশে নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়া দিবস পালন করেছে। এদিন ঢাকায় সংগঠন দু’টির পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে রোকেয়া ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি প্রদান সহ বিভিন্ন কর্মসূচী নেয়া হয়।

‘শোষন মুক্তির চেতনায় জেগে উঠো নারী’ এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে পালিত হয়েছে বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত মহিয়সী নারী বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু বার্ষিকী উপলক্ষে ৯ ডিসেম্বর বিকেল ৪টায় এক র‍্যালি অনুষ্ঠিত হয়। পরবর্তিতে আলোচনা সভার আয়োজন করা হয় সংগঠন কার্যালয়ে। সংগঠনের সভাপতি পপী চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) এর চট্টগ্রাম জেলা কমিটির সদস্য সচিব কমরেড অপু দাশগুপ্ত। আলোচনা সভা পরিচালনা করেন নারীমুক্তি কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক মনিদীপা ভট্টাচার্য।

10850301_815739551825189_1840063397091082173_nসমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ৯ ডিসেম্বর সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে অবস্থিত বেগম রোকেয়ার ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য নাঈমা খালেদ মণিকা, সদস্য নীলুফার ইয়াসমিন শিল্পী ও স্কুল বিষয়ক সম্পাদক তাজ নাহার রিপন-এর নেতৃত্বে টিএসসি চত্বরে একটি র‌্যালি বের হয়ে রোকেয়া হলে পুষ্পমাল্য অর্পণ করে। এছাড়াও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে রোকেয়ার আলোকচিত্র ও কোটেশন প্রদর্শনীর আয়োজন করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : রোকেয়া দিবসে ছাত্র ফ্রন্ট ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সকাল ৯টায় ব্যাজ ধারণ, সকাল ১১টায় রোকেয়ার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ভাস্কর্য চত্বরে কোটেশন প্রর্দশনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক কিশোর কুমার সরকার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি আশিস আচার্য, সাধারণ সম্পাদক মেহরাব আজাদ, চারণের সংগঠক শমিত প্রমুখ।

ইডেন কলেজ : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইডেন কলেজ শাখার উদ্যোগে রোকেয়া দিবসে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। সকাল ১১টায় কলেজ ক্যাম্পাসে স্থাপিত বেগম রোকেয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং শিক্ষার্থীদের নিয়ে প্রবন্ধ রচনা প্রতিযোগিতা, সাধারণজ্ঞান প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এ ছাড়া রোকেয়ার উপর দেয়ালিকা প্রকাশিত হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা সুস্মিতা রায় সুপ্তি, ইডেন কলেজ শাখার সাধারণ সম্পাদক তৌফিকা দেওয়ান লিজা, সায়মা আফরোজ, লুবাইনা আক্তার আন্নি প্রমুখ।

বগুড়ায় রোকেয়া দিবসের মিছিল
বগুড়ায় রোকেয়া দিবসের মিছিল

সিলেট: বেগম রোকেয়ার ১৩৪ তম জন্ম দিবস ও ৮২ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখার উদ্যোগে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সিলেট জেলার আহবায়ক ডাঃ ফাতেমা ইয়াছমিন ইমা এবং পরিচালনা করেন সিলেট জেলার সংগঠক তামান্না আহমদ। সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এ্যাডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, বাংলাদেশ শ্রমিক কর্মচারি ফেডারেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক সুশান্ত সিন্হা সুমন, ছাত্রফ্রন্ট সিলেট জেলার সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমদ, মিতা সিং, আজিরুন বেগম, শেলী দাস প্রমুখ।
আলোচক বৃন্দ বলেন যে, বেগম রোকেয়া নারী শিক্ষার জন্য আমৃত্যু সংগ্রাম করে গেছেন। তিনি তার জীবন দিয়ে উপলব্ধি করেছিলেন এদেশের নারীদের মুক্তির জন্য শিক্ষা অপরিহার্য। তার মৃত্যুর ৮২ বছর পরও আজকে আমাদের দেশের নারীরা বিভিন্ন ভাবে পুজিবাদী সমাজ ও পুরুষতান্ত্রিক মানসিকতা দ্বারা অত্যাচারিত লাঞ্চিত হচ্ছে। এখনও অধিকাংশ নারী শিক্ষা থেকে বঞ্চিত, অর্থনৈতিক ভাবে অবরুদ্ধ। বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র রোকেয়ার সংগ্রামী জীবনকে স্মরন করে এবং রোকেয়ার শিক্ষাকে পাথেয় করে নারীর সকল ধরণের অধিকার আদায়ের সংগ্রাম বেগবান করার আহবান জানান।

রং পুর: ৯ ডিসেম্বর নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার ১৩৪ তম জন্ম ও ৮৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র রংপুর জেলা শাখার উদ্যোগে সাম্যবাদ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের রংপুর জেলার সদস্য আলো বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ(মাকর্সবাদী) রংপুর জেলা কমিটির সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, সদস্য পলাশ কান্তি নাগ, নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সদস্য ইয়াসমিন হক, সামাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলা কমিটির সহ-সভাপতি রোকনুজ্জামান রোকন, নারীমুক্তি কেন্দ্র রংপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কামরুন্নাহার খানম শিখা।
বক্তারা বলেন, বেগম রোকেয়াকে আজ শুধু স্বরণ করলেই হবে না আজ প্রয়োজন তার চেতনা ধারণ করার মধ্য দিয়ে সামাজিক বৈষম্য দূর করার আন্দোলন গড়ে তোলা। সমাজে আজ নির্যাতন, নিপিড়ন, অপসংস্কৃতি অশ্লীলতা, মাদক, জুয়া, পর্ণোছবিতে ছেয়ে গেছে, যেখানে নারীকে শুধু ভোগের সামগ্রী হিসেবে উপস্থাপন করা হচ্ছে। বেগম রোকেয়া নারীর দাসত্ব থেকে মুক্তির কথা বলে গেছেন তা আজকের সমাজেও প্রাসঙ্গিক।
বক্তার আরো বলেন, বেগম রোকেয়ার যে চেতনার কথা বলে গেছেন তার ভিত্তিতে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments