Friday, April 19, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - মার্চ ২০১৮সংগঠন ও আন্দোলন সংবাদ — সাম্যবাদ মার্চ ২০১৮

সংগঠন ও আন্দোলন সংবাদ — সাম্যবাদ মার্চ ২০১৮

মহান স্ট্যালিনের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি

28575757_947847765380370_9197793456387860425_n
৫ মার্চ মহান স্ট্যালিন এর ৬৫তম প্রয়াণ দিবসে বাসদ (মার্কসবাদী) এর পক্ষ থেকে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শ্রদ্ধা নিবেদন

‘‘এই সত্য জেনে রাখা দরকার যে, পার্টি ও রাষ্ট্রের যে বিভাগে যাঁরা কাজ করুন না কেন, কর্মীদের রাজনৈতিক চেতনার মান এবং মার্কসবাদ-লেনিনবাদের উপলব্ধি যত ভালো, যত উন্নত হবে, তাঁদের কাজও তত সুন্দর তত, ফলপ্রদ হতে বাধ্য। বিপরীতে, কর্মীদের রাজনৈতিক চেতনার মান যত নিচু হবে, মার্কসবাদের উপলব্ধি যত কম হবে, কাজের ক্ষেত্রে ক্ষতি ও ব্যর্থতার সম্ভাবনাও ততই বাড়বে, ততই কর্মীদের চিন্তা ও চরিত্রের গভীরতা নষ্ট হবে, তারা নিছক হুকুম তামিল করার যন্ত্রে পরিণত হবে, এক কথায় তাদের সামগ্রিক অধঃপতনের সম্ভাবনাও ততই বাড়বে।’’
[বলশেভিক পার্টির উনবিংশ কংগ্রেসের রিপোর্ট থেকে (১৯৫২)]

মিরপুর বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করতে হবে

bosti

বস্তি এবং বস্তিবাসী মানুষগুলো তিলোত্তমা রাজধানীতে বড়ো বেশি বেমানান। এজন্যেই বস্তিতে আগুন লাগে। আসলে আগুন লাগানো হয়। বস্তির পোড়া মাটিতে পরবর্তীতে দৃষ্টিনন্দন ইমারত নির্মিত হয়।

মিরপুর-১২ নম্বর সেকশনের ইমতিয়াজ আলী বস্তিতে গত ১২ মার্চ ভোরে আগুন লেগেছে। সর্বস্ব হারিয়েছেন হাজার হাজার মানুষ। তা নিয়ে এ রাষ্ট্রের কোনো মাথাব্যথা নেই। কখনও ছিলো না। কারণ, রাষ্ট্রটি বস্তিবাসী গরীব মানুষদের নয়। রাষ্ট্রটা যাদের, সে বিত্তবানদের দখলে যাবে বস্তির জায়গা। রাষ্ট্রের উপর গরীব মানুষদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা না গেলে, এভাবে বার বার তাঁরা উচ্ছেদ হবেন, তাঁদের ঘরে আগুন লাগবে।

বাসদ (মার্কসবাদী), মিরপুর থানা শাখা সীমিত সাধ্য নিয়ে সব খোয়ানো বস্তিবাসীর পাশে দাঁড়িয়েছে। জনগণের কাছে অর্থ সংগ্রহ এবং বস্তিতে খাদ্য বিতরণ করেছে। একইসাথে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করতে সরকারের কাছে জোর দাবি জানিয়েছে।

১০ টাকা কেজি দরে ওএমএস এর চাল সরবরাহের দাবিতে অবস্থান কর্মসূচি

IMG_20180212_141412

১০ টাকা কেজি দরে ওএমএস এর চাল, প্রতি পরিবারে অন্তত একজন বেকারের চাকুরি, ৪ জনের পরিবারের জন্য মাসে ৮০০ টাকায় রেশন, বর্ধিত ভূমি উন্নয়ন কর প্রত্যাহারসহ ১৩ দফা দাবিতে বাসদ (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে গত ১২ ফেব্রুয়ারি রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালিত হয়। অবস্থান কর্মসূচি চলাকালে বাসদ (মার্কসবাদী) গাইবান্ধা জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দী, রংপুর জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, সুন্দরগঞ্জের তারাপুর ইউনিয়নের আবাদী জমি ও বাস্তভিটা রা সংগ্রাম কমিটির উপদেষ্টা বীরেন শীল।

জাফর ইকবালের উপর হামলাকারী সন্ত্রাসীর শাস্তির দাবিতে বিক্ষোভ

1 copy

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও হামলাকারীর দ”ষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার পক্ষ থেকে গত ৪ মার্চ বিকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ন্যায্য মজুরী ও সামাজিক মর্যাদাসহ বিভিন্ন দাবিতে গৃহশ্রমিক ফেডারেশনের মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

sf copy

গৃহশ্রমিকদের ন্যায্য মজুরী, সামাজিক নিরাপত্তা, নিয়োগপত্র, সাপ্তাহিক ছুটিসহ বিভিন্ন দাবিতে গৃহশ্রমিক ফেডারেশনের উদ্যোগে গত ১৭ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

হরিজন পল্লী উচ্ছেদের প্রতিবাদ

রংপুর সদর হাসপাতাল ও শ্যামাসুন্দরী খাল সংলগ্ন জমিতে প্রায় ২০০ বছর ধরে হরিজনরা বসবাস করে। তারা সকলেই পেশায় পরিচ্ছন্নতা কর্মী। অবমাননা, বঞ্চনা তাদের জীবনের নিত্যসঙ্গী। বসবাসের নিজস্ব কোনো জমি নেই। এখন সরকার শিশু হাসপাতালের নামে এই পল্লী উচ্ছেদের পরিকল্পনা করছে। পুনর্বাসনের কোনো উদ্যোগ না নিয়ে এই মানুষগুলোকে উচ্ছেদ করলে তাদের পরিবার-পরিজন নিয়ে পথে বসা ছাড়া উপায় থাকবে না। এর প্রতিবাদে গত ১২ মার্চ ‘রংপুর সদর হাসপাতাল হরিজন কলোনীবাসী’র পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়।

যুদ্ধ নয় শান্তি চাই

সিরিয়ায় সংগঠিত যুদ্ধে গণহত্যা বন্ধের দাবিতে শহীদ রুমী স্মৃতি পাঠাগার ও শিশু কিশোর মেলার উদ্যোগে গত ৪ মার্চ যুদ্ধবিরোধী র‍্যালি অনুষ্ঠিত হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments