Wednesday, April 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নবনির্বাচিত সভাপতি মনিকা ও সাধারণ সম্পাদক রিন্টু

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নবনির্বাচিত সভাপতি মনিকা ও সাধারণ সম্পাদক রিন্টু

‘শিক্ষার সকল স্তরে ব্যয়বৃদ্ধি ও দুর্নীতি রুখে দাঁড়ান’- আহ্বান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৪র্থ কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত

8342_1081308218601653_2227966105381569507_n

‘শিক্ষার সকল স্তরে ব্যয়বৃদ্ধি ও দুর্নীতি রুখে দাঁড়ান’ – এই শ্লেগানকে সামনে রেখে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের চতুর্থ কেন্দ্রীয় সম্মেলন ৩০ মার্চ ২০১৬ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। সকাল ১১ টায় অপরাজেয় বাংলায় আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে সম্মেলন শুরু হয়। উদ্বোধন করেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

উদ্বোধনের পর সারা দেশের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে আগত হাজার হাজার শিক্ষার্থীদের অংশগ্রহনে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্টিত হয়।

এরপর বিকেল ৩টা থেকে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। আরো আলোচনা করেন বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, অল ইন্ডিয়া ডি এস ও এর কেন্দ্রীয় সভাপতি কমল সাঁই।

উদ্বোধনী বক্তৃতায় সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “ শিক্ষাকে এখন লাভজনক পণ্যে  পরিণত করা হয়েছে। পুঁজিবাদী অর্থনীতি সমাজে নানা ধরণের সংকট তৈরি করছে। ক্রমান্বয়ে মানুষের জীবনে সংকট তৈরি করে জীবন দূর্বিসহ করে তুলছে। এই সমাজ ব্যাবস্থাকে পাল্টানো ছাড়া সমাধানের আর কোন পথ নেই। যুগে যুগে তরুণরাই সেই ভূমিকা পালন করেছে। আজকেও তাদের সেই অগ্রণী ভূমিকায় অবতীর্ণ হতে হবে।”

কমরেড মুবিনুল হায়দার চৌধুরী বলেন, শিক্ষা সামাজিক সম্পদ ফলে শিক্ষার উদ্দেশ্য হবে সামাজিক। সামাজিক দায়বদ্ধতা ছাড়া বড় মানুষ হওয়া যাবে না। ছাত্রদের শ্রমিক কৃষক সাধারণ মানুষের প্রতি থাকতে হবে। বড় চরিত্র অর্জন করতে হবে। এ জন্য ইহিাসের বড় মানুষদের জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিতে হবে।

আলোচনা সভা শেষে ভারতের প্রখ্যাত গণসংগীত শিল্পী প্রতুল মুখোপাধ্যায় সংগীত পরিবেশন করেন।

সবশেষে নাঈমা খালেদ মনিকাকে সভাপতি, সত্যজিৎ বিশ্বাসকে সহ-সভাপতি, স্নেহাদ্রী চক্রবর্ত্তী রিন্টুকে সাধারণ সম্পাদক ও মাসুদ রানাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে সংগঠনের সপ্তদশ কেন্দ্রীয় কাউন্সিলে গঠিত ২৫ সদস্যের  নির্বাচিত নব নির্বাচিত কমিটি ঘোষণা করা হয়।

সম্মেলনে আগামী দিনে শিক্ষার উপর সকল রকম আক্রমণের বিরুদ্ধে দূর্বার ছাত্র আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments