Thursday, April 25, 2024
Homeছাত্র ফ্রন্টসমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে ইডেনে নবীনবরণ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে ইডেনে নবীনবরণ

Eden1_260415

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইডেন কলেজ শাখার উদ্যোগে ২৬ এপ্রিল সকালে কলেজ অডিটোরিয়ামে ২০১৪-১৫ বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। নবীনবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্র ফ্রন্টের কলেজ শাখার সাধারণ সম্পাদক তৌফিকা দেওয়ান লিজা। আলোচনা করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু, ঢাকা নগর শাখার সভাপতি নাঈমা খালেদ মনিকা। এছাড়া বিভিন্ন বিভাগের নবীন শিক্ষার্থীরা শুভেচ্ছা বক্তব্য রাখেন। আলোচনা সভার শেষে নবীনদের অংশগ্রহণে গান, কবিতা আবৃত্তি, নাচ, গীতিআলোখ্য ও নাটক পরিবেশিত হয়।

স্নেহাদ্রি চক্রবর্তী রিন্টু তার আলোচনায় বলেন, আমরা এমন এক সময়ে দেশের বৃহত্তম নারীশিক্ষা প্রতিষ্ঠান ইডেন কলেজে নবীন বরণ করছি যখন প্রতিদিন প্রতিমুহূর্তে অসংখ্য নারী নির্যাতনের ঘটনা ঘটছে। নারীদের ওপর কত ধরনের বৈষম্য ও নীপিড়ন সমাজ থেকে নেমে আসছে। বর্ষবরণ উৎসবে যোগ দিতে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে নারীরা লাঞ্ছিত ও নিগৃহিত হয়েছে। গাজীপুরে একজন নারীকে গণধর্ষণ শেষে হত্যা করার খবর পাওয়া গেছে। এ অবস্থায় কেমন করে একজন মানুষ চুপ করে থাকে? কেমন করে একজন নারী চুপ করে থাকতে পারে? ইডেন কলেজের বন্ধুরা কি পারবেন চোখের সামনে এসব নারী নির্যাতন-লাঞ্ছনার খবর দেখে চুপ করে থাকতে? তিনি অবিলম্বে বর্ষবরণ উৎসবসহ প্রতিটি নারী লাঞ্ছনার ঘটনার বিচার দাবি করেন।

নবীনবরণ অনুষ্ঠান থেকে জাতীয় বাজেটের ২৫% শিক্ষাখাতে বরাদ্দ, ২১০ দিন ক্লাস চালু রাখা, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ এবং ইডেনকে সায়ত্ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার এবং বীরকন্যা প্রীতিলতার নামে নামকরণ করার দাবি জানানো হয়।

RELATED ARTICLES

আরও

Recent Comments