Tuesday, April 23, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা ও উত্তর কোরিয়ায় যুদ্ধ জাহাজ প্রেরণের প্রতিবাদে ঢাকায়...

সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা ও উত্তর কোরিয়ায় যুদ্ধ জাহাজ প্রেরণের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

spbm-1 (1)

সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা ও উত্তর কোরিয়ায় যুদ্ধজাহাজ প্রেরণের প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) ‘র উদ্যোগে ১১ এপ্রিল ২০১৭ সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল নগরীর সড়ক প্রদক্ষিণ করে। দলের কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড মানস নন্দী, কমরেড ফখরুদ্দিন কবির আতিক ও কমরেড জহিরুল ইসলাম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সিরিয়ায় তথাকথিত রাসায়নিক হামলার অভিযোগ এনে মার্কিন যুদ্ধজাহাজ  থেকে যেভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে এটা মানবাধীকারের চরম লঙ্ঘন ও সাম্রাজ্যবাদী আক্রমণ ছাড়া কিছুই নয়। মার্কিন যুক্তরাষ্ট্র মিথ্যা অভিযোগ তুলে ইরাক, আফগানিস্থান, লিবিয়ায় হামলা করে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছে। শুধু তাই নয় মার্কিন সাম্রাজ্যবাদ পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লক্ষ লক্ষ মানুষ হত্যার জঘন্নতম নজির স্থাপন করেছে। সেই পারমাণবিক বোমার ক্ষত বয়ে নিয়ে এখনও বেড়াতে হচ্ছে জাপানের নাগরিকদের এবং আজও পারমাণবিক বোমার বিষক্রিয়ায় কারণে জন্ম নিচ্ছে বিকলাঙ্গ শিশু। যারা বিগত সময়ে দেশে দেশে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যায় মেতেছিল তাদের এই অভিযোগ চরম মিথ্যাচার ও শঠতাপূর্ণ। অন্য দেশের সম্পদ দখল, পুনর্গঠণের নামে বিনিয়োগ বাণিজ্য-লুণ্ঠন, বাজার দখল সর্বপরি অস্ত্র ব্যবসার সাম্রাজ্যবাদী পরিকল্পনা মাত্র। বর্তমানে তারা যুদ্ধান্মাদনার মাধ্যমে বিশ্বব্যাপী অস্ত্রের বাজার বিস্তার করছে। কারণ পৃথিবীতে যত বেশি যুদ্ধ থাকবে বা যুদ্ধান্মাদনা তৈরী করা যাবে তত বেশি যুদ্ধাস্ত্র ও যুদ্ধাপকরণ বিক্রি করা যাবে। মার্কিন সাম্রাজ্যবাদীদের পরিকল্পনা সারা বিশ্বের ওপর তাদের অর্থনৈতিক ও সামরিক আধিপত্য বিস্তার করা। তারাই অংশ হিসেবে ভূ-রাজনৈতিক, সামরিক অর্থনৈতিক স্বার্থে মার্কিন পরিকল্পনার বাধা অপসারিত করার জন্যই মার্কিন সরকার উত্তর কোরিয়ায় যুদ্ধজাহাজ প্রেরণ করেছে।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারকে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা ও উত্তর কোরিয়ায় যুদ্ধজাহাজ পাঠানোর বিরুদ্ধে অবস্থান গ্রহণ করার দাবি করেন এবং সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রাম এগিয়ে নিতে সকল বাম গণতান্ত্রিক শক্তি সহ শান্তিকামী বিশ্ববাসির প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments