Thursday, April 18, 2024
Homeছাত্র ফ্রন্টসুন্দরবন বিধ্বংসী রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বাতিল কর — ইডেন কলেজ

সুন্দরবন বিধ্বংসী রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বাতিল কর — ইডেন কলেজ

15370012_10206294425839767_2242108450063405129_o

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইডেন কলেজ শাখার উদ্যোগে গত ১-৮ ডিসেম্বর  ‘প্রাণ-প্রকৃতি-মানুষ বাঁচাতে সুন্দরবন না রামপাল’ এই ব্যালোটে প্রতীকী গণভোট সংগ্রহ করা হয়। ১০ ডিসেম্বর ২০১৬ সকাল সাড়ে ১১ টায় ইডেন মহিলা কলেজের ১ নং গেইটে গণরায় ঘোষণা হয়। রায় ঘোষণা করেন অধ্যাপক আনু মুহাম্মদ, সদস্য সচিব, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। এছাড়া আলোচনা করেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য ফখরুদ্দিন কবির আতিক, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সহ-সভাপতি এডভোকেট সুলতানা আক্তার রুবি, ব্যারিস্টার সাদিয়া আরমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকা ও ঢাকা নগর শাখার সভাপতি মাসুদ রানা। ভোট সংগ্রহের অভিজ্ঞতা বিবৃত করেন সমাবেশের সভাপতি ইডেন কলেজ শাখার সাধারণ সম্পাদক তৌফিকা লিজা। অনুষ্ঠানটি পরিচালনা করেন কলেজ শাখার সদস্য লুবাইনা আন্নি।

15370031_10206294423719714_1899686495903959005_oবক্তারা বলেন, “ বাংলাদেশের তথা বিশ্বের জন্য সুন্দরবন এক অমুল্য সম্পদ। ইচ্ছা করলেই আমরা এরকম অসাধারণ জীববৈচিত্র ভরা বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত বন তৈরি করতে পারিনা। প্রায় ২ লক্ষ বছরে গড়ে ওঠা এই জলাবনের মাত্র ১৪ কি.মি দূরে যে তাপবিদ্যুৎকেন্দ্র করার সিদ্ধান্ত নিয়েছে সরকার তার বিরোধিতা করে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে এ দেশের মানুষ। কিন্তু জনমতকে উপেক্ষা করে এই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে সরকার একরোখা মনোভাব প্রকাশ করছে। নানা আধুনিক প্রযুক্তির বুলি আওড়ে তারা জনগণকে বিভ্রান্ত করছে। কিন্তু আমরা জানি, যে টেকনোলজিই ব্যবহার করা হোক না কেনো বিদ্যুৎকেন্দ্র চললে শব্দ দূষণ, পানি দূষণ, আলো দূষণ ঘটবেই। এখানে যে বিপুল পরিমান সালফার, নাইট্রোজেন গ্যাস ও বিষাক্ত ছাই নির্গত হবে তা নিশ্চিত ভাবেই সুন্দরবনের ক্ষতি করবে। তারা আরও বলেন সুন্দরবন শুধু জীব বৈচিত্র-সৌন্দর্যের দিক দিয়েই নয় অর্থনৈতিক ভাবেও আমাদের দেশের লক্ষ মানুষের জীবিকার উৎস। তাই, সারা দেশের মানুষ সুন্দরবন রক্ষার আন্দোলনে সোচ্চার।

আমাদের সমাজে ছাত্রীদের সম্পর্কে ধারণা আছে তারা ঘরকুনো, গন্ডীবদ্ধ, সমাজের বিষয়ে তারা ভাবে না। প্রশাসনের অসহযোগিতা, পরিবারের আপত্তি মোকাবিলা করে ছাত্রীরা গণভোটে অংশগ্রহণ করেছে, স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে এবং আন্দোলনের তহবিলে অর্থ দিয়েছে। আজকের যুগে যেখানে ছাত্র রাজনীতি সম্পর্কে ধারণা নেতিবাচক সেখানে এ আন্দোলনে ছাত্রীদের অংশগ্রহণ প্রসংশনীয়। এখন সক্রিয়তার মাধ্যমে আমাদের জনমতকে জয়ী করতে হবে।”

আধ্যাপক আনু মুহাম্মদ আগামী দিনে জাতীয় কমিটির কর্মসূচিতে অংশগ্রহণ এবং দাবি না মানলে ২৬ জানুয়ারি ২০১৭ ঢাকায় (সকাল ৬ টা – দুপুর ২টা) হরতাল সফল করার উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।
ইডেন মহিলা কলেজে প্রতীকী গণভোটের ফলাফল
কাস্টিং ভোট : ৪১৩৮।
সুন্দরবন : ৪০২৫ অর্থাৎ ৯৭.২৭% রামপাল : ৯২ অর্থাৎ ২.২২%
বাতিল : ২১ অর্থাৎ .৫১%

সমাবেশে গণরায় ঘোষিত হয় : সুন্দরবন বিধ্বংসী রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র বাতিল কর।

RELATED ARTICLES

আরও

Recent Comments