Thursday, April 25, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদ২৯ মার্চ শিশু কিশোর মেলার প্রথম কেন্দ্রীয় সদস্য সম্মেলন

২৯ মার্চ শিশু কিশোর মেলার প্রথম কেন্দ্রীয় সদস্য সম্মেলন

17620358_711370695701678_7814283575754402359_o

আগামীকাল ২৯ মার্চ ২০১৭, সকাল ১০ টায় শিশু কিশোর মেলার জাতীয় পর্যায়ে প্রথম কেন্দ্রীয় সদস্য সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে দিনব্যাপী অনুিষ্ঠত হবে। উদ্বোধন হবে সকাল ১০ টায়, টিএসসি চত্বরে। উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। সভাপতিত্ব করবেন সম্মেলন উদযাপন কমিটির আহ্বায়ক ডা. মুজিবুল হক আরজু।

উদ্বোধনের পর সকাল ১০.৩০ টায় শিশু কিশোরদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে। র‌্যালিটি টিএসসি -শহীদ মিনার – দোয়েল চত্বর হয়ে আবার টিএসসিতে সমবেত হবে। সকাল ১১.৩০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত শিশু কিশোরদের অংশগ্রহণে ১০ টি বিষয়ের উপর কর্মশালা হবে। বিকেল ৫ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

শিশু কিশোরদের মধ্যে সৃজনশীলতা, বিজ্ঞানমনষ্কতা, সাম্যবোধ গড়ে তোলার লক্ষে শিশু কিশোর মেলা ২০০০ সাল হতে নানামূখী কাজ করে আসছে। তার অংশ হিসেবে কৌতুহলী, সত্যানুসন্ধানী ও মানুষের প্রতি ভালবাসার মন তৈরি করার লক্ষ্যে নানা আয়োজনে ঢেলে সাজানো হয়েছে পুরো অনুষ্ঠান। সারা দেশ থেকে ৮০ টির অধিক স্কুল থেকে শিক্ষার্থীরা অংশ নেবে। প্রত্যেকটি স্কুল সমসাময়িক নানা বিষয় নিয়ে দেয়ালিকা তৈরি করে আনবে। তৈরি করে আনবে বিজ্ঞান প্রজেক্ট। সেগুলোর প্রদর্শনী হবে। র‌্যাংকিং করে পুরষ্কার দেয়া হবে। বিভিন্ন অঞ্চলের শিশুরা নানান আঞ্চলিক সাংস্কৃতিক আয়োজন পরিবেশন করবে। শিশু-কিশোরদের অংশগ্রহনেই নাটক-মূকাভিনয়, গান, আবৃত্তি সহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন অনূষ্ঠিত হবে। অনুষ্ঠিত হবে ১০ টি বিষয়ের উপরে কর্মশালা। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা কর্মশালায় অংশগ্রহণ করতে পারবে। কর্মশালার বিষয়সমূহ হলো: বিজ্ঞান, প্রাণ-প্রকৃতি-পরিবেশ, চারুকলা, সঙ্গীত, আবৃত্তি, ইতিহাস, সাহিত্য ও লিখন শৈলী, নাট্যকলা, বিতর্ক এবং অভিভাবকদের ছেলে-মেয়ে মানুষ করা প্রসঙ্গে।

সম্মেলন সফল করার জন্য গঠন করা হয়েছে একটি উপদেষ্টামন্ডলী। এ মন্ডলীতে আছেন-
শ্যামল ভট্টাচার্য্য, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব
অধ্যাপক শফিক হায়দার চৌধুরী, কীটতত্ত্ববিদ
অধ্যাপক আবুল মনসুর,শিক্ষাবিদ
ফেরদৌস আরা আলীম, লেখক
ডা: সুশান্ত বড়ুয়া
মযহারুল ইসলাম বাবলা, ব্যবস্থাপনা সম্পাদক, নতুন দিগন্ত
ড: মোহাম্মদ তানজীমউদ্দিন খান, সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়
সামিনা লুৎফা নিত্রা, সহযোগী অধ্যাপক, ঢাকাবিশ্ববিদ্যালয়
অনিমেষ বিজয় চৌধুরী, সঙ্গীতশিল্পী
ডা:ঋভুরাজ চক্রবর্তী
মামুন আল রশীদ, সহযোগী অধ্যাপক, স্টেট ইউনিভার্সিটি
কাজী শেখ ফরিদ, সহযোগী অধ্যাপক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

RELATED ARTICLES

আরও

Recent Comments