Monday, June 24, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - মে-জুন ২০২৩বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষ্যে বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের উদ্যোগে গত ১১ মে ২০২৩ বিকাল ৪টায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দলের কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক কমরেড মাসুদ রানা। বক্তব্য রাখেন নির্বাহী ফোরামের সদস্য কমরেড জয়দীপ ভট্টাচার্য ও শফিউদ্দিন কবির আবিদ।

মার্কসবাদ-লেনিনবাদ-কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারা এ যুগে মানবমুক্তির হাতিয়ার। যুগ যুগ ধরে মানুষ শোষিত বঞ্চিত হয়ে আসছে। এই শোষণ বঞ্চনার বিরুদ্ধে মুক্তির লড়াইও চলেছে। কিন্তু বারবার এক শোষণমূলক ব্যবস্থার বদলে আরেক শোষণমূলক ব্যবস্থাই প্রতিষ্ঠিত হয়েছে। মহান কার্ল মার্কস প্রথম শোষণের প্রকৃত কারণ উদঘাটন করে দেখান এবং সত্যিকারের মুক্তির পথ নির্দেশ করেন। মহান লেনিন রাশিয়ায় বিপ্লবের মাধ্যমে মার্কসের তত্ত্বকে বাস্তবে প্রয়োগ করে দেখান। গড়ে তোলেন সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন। মাও সে তুং চীনে বিপ্লব সফল করেন। মার্কস-এঙ্গেলস এর পরবর্তীকালে লেনিন, স্ট্যালিন ও মাও সে তুং এর মতো মহান শিক্ষকেরা মার্কসবাদের জ্ঞানভাণ্ডারে অমূল্য সংযোজন করেন।

কিন্তু লেনিনের হাতে গড়া পার্টি একসময় সংশোধনবাদে নিপতিত হয়। সমাজতন্ত্রের বিপর্যয় ঘটে, পুঁজিবাদ পুনঃপ্রতিষ্ঠিত হয়। সোভিয়েত ইউনিয়নে আধুনিক সংশোধনবাদের উপসর্গ দেখা দেয়ার সময়েই এ ব্যাপারে সতর্ক করেন কমরেড শিবদাস ঘোষ। আর এই আধুনিক সংশোধনবাদের বিরুদ্ধে লড়াই করে ভারতবর্ষে শ্রমিকশ্রেণির মুক্তির জন্য প্রকৃত কমিউনিস্ট পার্টি গড়ে তোলার সংগ্রাম শুরু করেন তিনি। এর মাধ্যমে লেনিনীয় পার্টি মডেলকে তিনি উন্নত স্তরে উন্নীত করেন। দেখান যে, এ যুগে কমিউনিস্ট আন্দোলনের অগ্রগতির পথে অন্যতম অন্তরায় নিকৃষ্ট ব্যক্তিবাদ। যারা কমিউনিস্ট পার্টি গড়ে তুলতে চায় অর্থাৎ শ্রমিক শ্রেণির মুক্তি আন্দোলনে নেতৃত্ব দিতে চায় তাদের এই ব্যক্তিবাদের বিরুদ্ধে লড়াই করে প্রকৃত কমিউনিস্ট চরিত্র গড়ে তুলতে হবে। কমরেড শিবদাস ঘোষ দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পরিস্থিতিতে ফ্যাসিবাদের নতুন রূপ ও বৈশিষ্ট্য তুলে ধরাসহ মার্কসবাদী জ্ঞানভাণ্ডারের বিভিন্ন দিকে অমূল্য সংযোজন করেছেন।

মার্কসবাদ-লেনিনবাদকে ভারতবর্ষের মাটিতে বিশেষীকৃত করার সংগ্রামের প্রক্রিয়ায় কমরেড শিবদাস ঘোষ মার্কসবাদের জ্ঞানভাণ্ডারে যে সংযোজন করেছেন তা শুধু ভারতবর্ষেই নয়, আজকের সময়ে সর্বত্র প্রযোজ্য। বক্তারা বলেন, কমরেড শিবদাস ঘোষের শিক্ষার ভিত্তিতেই বাংলাদেশে শ্রমিকশ্রেণির একটি প্রকৃত বিপ্লবী দল গড়ে তোলার সংগ্রাম এদেশে শুরু করেন কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। তিনি আজ প্রয়াত। কিন্তু তাঁর দেখানো পথে আমরা আজও সেই সংগ্রাম জারি রেখেছি।

RELATED ARTICLES

আরও

Recent Comments