Saturday, February 24, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদমার্ক্সবাদের বিপ্লবী প্রাণসত্ত্বাকে রক্ষা করুন, সমাজতন্ত্রের সংগ্রাম বেগবান করুন

মার্ক্সবাদের বিপ্লবী প্রাণসত্ত্বাকে রক্ষা করুন, সমাজতন্ত্রের সংগ্রাম বেগবান করুন

বাসদ-এর অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে কমরেড মুবিনুল হায়দার চৌধুরী

মার্ক্সবাদের বিপ্লবী প্রাণসত্ত্বাকে রক্ষা করুন, সমাজতন্ত্রের সংগ্রাম বেগবান করুন

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর কেন্দ্রীয় নেতা কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ও কমরেড শুভ্রাংশু চক্রবর্তী মার্ক্সবাদ-লেনিনবাদ-শিবদাস ঘোষের চিন্তার ভিত্তিতে সংশোধনবাদ-সংস্কারবাদকে পরাজিত করে সমাজতন্ত্রের সংগ্রাম বেগবান করা এবং শোষণমুক্তির চেতনায় জনগণকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে যুক্ত বাম আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র ভিআইপি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এ কথা বলেন।
দলের অভ্যন্তরে পরিচালিত মতবাদিক বিতর্কের মধ্য দিয়ে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে দলের সারাদেশের ২৭টি জেলার নেতৃবৃন্দ ও প্রতিনিধি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম-সহ বিভিন্ন গণসংগঠন ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপসি’ত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, দলের সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতৃত্বের একাংশ দল গড়ে তোলার আদর্শগত ভিত্তিকে সংস্কার ও সংশোধন করছেন যা পার্টির মূল চিন্তা থেকে বিচ্যুতিরই নামান্তর। এমতাবস্থায় দলের আদর্শ, প্রতিষ্ঠাকালীন ঘোষণাকে ধারণ করে এই সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কমরেড মুবিনুল হায়দার চৌধুরী-কে আহ্বায়ক করে কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।
জনাকীর্ণ এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘কয়েকটি সংবাদপত্রে এভাবে বিষয়টি এসেছে যে আমরা গণজাগরণ মঞ্চ বা সিপিবির সাথে জোট গঠন নিয়ে বিরোধিতা করে দল ভেঙেছি – এবিষয়টি মোটেই সত্য নয়। তরুণ প্রজন্মের গণজাগরণকে আমরা অভাবনীয় ঘটনা মনে করি। তাদের আমরা সর্বানত্মকরণে সমর্থন করি। যুদ্ধাপরাধ বিচারের দাবি আমরা অবশ্যই বাসত্মবায়ন চাই, পাশাপাশি আমরা এর সঙ্গে সঙ্গে সঙ্গে তাজরিন গার্মেন্টেসর শ্রমিক হত্যাসহ হাজার হাজার গার্মেন্টস শ্রমিক হত্যার বিচারের দাবিতে শক্তিশালী গণআন্দোলন গড়ে তুলতে চাই। আমরা জাতীয় সম্পদ গ্যাস-কয়লা রক্ষার আন্দোলনকেও গুরুত্বপূর্ণ মনে করি। প্রতিদিন দেশের নারীরা নির্যাতন-লাঞ্ছনার শিকার হচ্ছে – এরও প্রতিকার চাই। তরুণ প্রজন্ম যদি এ বিষয়গুলোর বিরুদ্ধেও কথা বলতো তাহলে সরকারের পক্ষে যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলনকে নিজেদের ফায়দা তোলার কাজে ব্যবহার করা সম্ভব হতো না।’
বাসদ-সিপিবি জোট প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা জনগণের সমস্যা নিয়ে সর্বোচ্চ বোঝাপড়া এবং সর্বনিম্ন কর্মসূচির ভিত্তিতে বাম-গণতান্ত্রিক শক্তিগুলির বৃহত্তর ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার পক্ষে। কিন্তু সিপিবি-র সাথে জোট ঐক্য-সংগ্রাম-ঐক্যের নীতিতে পরিচালিত না হওয়ায় এই জোটের বর্তমান কর্মকাণ্ড বৃহত্তর বাম আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে বাসদের দীর্ঘদিনের অনুসৃত রাজনৈতিক লাইনের সাথে কিছু ক্ষেত্রে অসঙ্গতিপূর্ণ হয়ে পড়ছে।’
সংবাদ সম্মেলন শেষে একটি মিছিল পল্টন, বায়তুল মোকাররম, স্টেডিয়াম, গুলিস্থান, বঙ্গবাজার, ঢাকা মেডিক্যাল হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
বেলা ২টায় শহীদ মিনারে স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী বিনোদ বিহারী চৌধুীর মরদেহে বাসদ, মহিলা ফোরাম, ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বার্তা প্রেরক

শুভ্রাংশু চক্রবর্ত্তী
সদস্য, কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি, বাসদ

RELATED ARTICLES

আরও

Recent Comments