Friday, July 19, 2024
Homeফিচারমিরপুরে বস্তি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে বাসদ (মার্কসবাদী)

মিরপুরে বস্তি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে বাসদ (মার্কসবাদী)

গত ১৬ আগস্ট ভয়াবহ অগ্নিকাণ্ডে মিরপুর ৭ এর চলন্তিকা মোড়ে অবস্তিত একটি বস্তি পুরে যাওয়ায় বস্তির হাজার হাজার মানুষ অসহায় অবস্থায় খোলা আকাশের নিচে জীবন যাপন করছে। তাদের সাহযোগিতা করতে বাসদ (মার্কসবাদী)’র পক্ষ থেকে আজ মিরপুর-১০ এবং তার আশেপাশের এলাকায় অর্থ সংগ্রহ করা হয়। আমরা সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবার জন্য অনুরোধ করছি। (বিকাশ নাম্বারঃ ০১৭০৩৭৪০৮৯৬)

ঢাকা শহরের সাড়ে তিন হাজারেরও বেশি বস্তিতে লক্ষ লক্ষ লোকের বসবাস। অর্থনৈতিক দিক থেকে এরা সকলেই নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত। এসব বস্তিকে কেন্দ্র করে সরকারি দলের নেতাকর্মীরা মাসে কোটি কোটি টাকার ব্যবসা করেন। আবার যখন এসকল বস্তির জায়গা দখল করার পরিকল্পনা করা হয় তখন বারবার আগুন লাগিয়ে, পানি-গ্যাস বন্ধ করে দিয়ে অধিবাসীদেরকে ধীরে ধীরে নিরবে রাস্তায় তুলে দেয়া হয়, সেখানে গড়ে উঠে বিরাট আবাসন ব্যবসা কিংবা ব্যবসায়িক প্রকল্প।

দেশের লোকের বাসস্থানের ব্যবস্থা করা রাষ্ট্রের দায়িত্বের মধ্যে পড়ে। শহর এলাকার নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের জন্য রাষ্ট্রীয় উদ্যোগে আবাসনের ব্যবস্থা করার দায়িত্বও ছিল সরকারের। কিন্তু এই মানুষগুলোর কথা না ভেবে সরকার যাদের থাকার ব্যবস্থা আছে তাদের আরও আরাম-আয়েশের বন্দোবস্ত করতে ব্যস্ত, যাদের কোন উপায় নেই তাদেরকে সর্বশান্ত করে তুলে দিচ্ছে রাস্তায়। সরকারের প্রতিটি পদক্ষেপে বোঝা যায় এ রাষ্ট্র কাদের জন্য, কোন শ্রেণির জন্য।

এই পুড়ে যাওয়া বস্তির মানুষগুলোর পাশেও সরকার দাঁড়াচ্ছে না। তাদের খাবার নেই, মাথার উপরে ছাদ নেই। জরুরীভাবে তাদের আবাসন ও খাদ্যের বন্দোবস্ত করা দরকার ছিল, সরকারি উদ্যোগে ঘর তৈরি করে দেয়ার দরকার ছিল। সরকারের সে উদ্যোগও নেই, সেজন্য তার বরাদ্দও নেই। অথচ ব্যাংক লুটেরাদের জন্য শত শত কোটি টাকা ছাড় দেয়া হয় রাষ্ট্রীয় কোষাগার থেকে।

এই অসহায় মানুষদেরকে সহযোগিতার পাশাপাশি তাদের বসবাসের অধিকারের দাবিতে আন্দোলেন গড়ে তোলার আহ্বান জানাচ্ছে বাসদ (মার্কসবাদী)।

RELATED ARTICLES

আরও

Recent Comments