Saturday, February 24, 2024
HomeUncategorizedসাভারে শ্রমিক গণহত্যার জন্য দায়ী ভবন মালিক ও গার্মেন্টস মালিকদের অবিলম্বে গ্রেপ্তার...

সাভারে শ্রমিক গণহত্যার জন্য দায়ী ভবন মালিক ও গার্মেন্টস মালিকদের অবিলম্বে গ্রেপ্তার এবং কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তাসহ অন্যান্য দাবিতে ২ মে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান

প্রেস বিজ্ঞপ্তি / তারিখঃ ২৭ এপ্রিল ২০১৩

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি আহ্বায়ক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ও সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী আজ এক বিবৃতিতে সাভারে ভবন ধসে প্রায় ৪ শত গার্মেন্টস শ্রমিক নিহত হওয়ার ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের অবিলম্বে গ্রেপ্তার-শাস্তি, নিহত-আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ এবং কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করাসহ অন্যান্য দাবিতে বামপন্থী দলসমূহের সাথে সমন্বিতভাবে বাসদের পক্ষ থেকে আগামী ২ মে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ সরকারের প্রতি অবিলম্বে নিন্মোক্ত দাবিসমূহ মেনে নেয়ার আহ্বান জানান, পাশাপাশি বারে বারে শ্রমিক হত্যার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নিতে সরকার ও মালিকপক্ষকে বাধ্য করার লক্ষ্যে ২ মে হরতাল হরতাল সফল করার জন শ্রমিক-জনতাসহ সর্বসাধারণের প্রতি আহ্বান জানান।
দাবিসমূহঃ
(১) সাভারে শ্রমিক হত্যার জন্য দায়ী ভবন মালিক, গার্মেন্টস মালিক ও প্রকৌশলী-সরকারি কর্মকর্তাদের অবিলম্বে গ্রেফতার কর। তাজরিন-স্পেকট্রাম সহ সকল শ্রমিক হত্যার বিচার কর।
(২) নিহত শ্রমিকদের পরিবারকে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের রাষ্ট্রীয় দায়িত্বে চিকিৎসা, পুনর্বাসন ও উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।
(৩) কর্মস্থলে শ্রমিকের জীবনের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। ঝুকিঁপূর্ণ কারখানা চিহ্নিত করতে কমিশন গঠন করতে হবে। শ্রমআইন ও কর্মপরিবেশ নিশ্চিত না করে কারখানা চালানো প্রতিটি মালিককে শাস্তি দিতে হবে।
(৪) গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮০০০/= টাকা ঘোষণা, অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

ধন্যবাদসহ
শুভ্রাংশু চক্রবর্ত্তী
সদস্য, কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ
কেন্দ্রীয় কনভেনশন প্রস্তুতি কমিটি
২২/১ তোপখানা রোড (৬ষ্ঠ তলা) ঢাকা-১০০০। ফোনঃ ০১৭১১-৮৯৫৮৪৫, ০১৭৩১-২২৩৯৩

RELATED ARTICLES

আরও

Recent Comments