Friday, July 19, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার মানববন্ধন

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার মানববন্ধন

 

গাইবান্ধা নারীমুক্তিগত ১২ জানুয়ারি ‘১৪ রবিবার সকাল ১১টায় বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে সারাদেশে সন্ত্রাস, সহিংসতা, হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সংগঠনের সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি গাইবান্ধা জেলা শাখার সাধারণ সম্পাদক মিহির ঘোষ, নাগরিক আন্দোলন গাইবান্ধা জেলা শাখার আহ্বায়ক মির্জা হাসান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর জেলা সদস্য আমিনুল ইসলাম, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলার সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সাধারণ সম্পাদক বজলুর রহমান প্রমুখ।

বক্তাগণ সারাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং অবিলম্বে এ সমস্ত হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। নেতৃবৃন্দ সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য রাজনীতিতে ধর্মের ব্যবহার এবং ধর্মভিত্তিক রাজনীতি আইন করে নিষিদ্ধের দাবি জানান। নেতৃবৃন্দ বুর্জোয়া রাজনৈতিক জোটের ক্ষমতায় থাকা এবং ক্ষমতায় যাওয়ার অসুস্থ্য প্রতিযোগিতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

 

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কারমাইকেল কলেজে প্রগতিশীল ছাত্র জোটের মানববন্ধন ও সমাবেশ

নির্বাচন পরবর্তী সময়ে সারাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর হামলাকারীদের গ্রেফতার ও জামাত-শিবিরসহ সকল সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের দাবিতে গতকাল ১২ জানুয়ারি সকাল ১১টায় প্রগতিশীল ছাত্র জোট কারমাইকেল কলেজ শাখার উদ্যোগে ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শহীদ মিনার চত্বরের সামনে মানববন্ধন চলাকালে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কলেজ শাখার সভাপতি রেদওয়ানুল ইসলাম বিপুলের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মাহফুজা আনোয়ার, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবদুর রাজ্জাক, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সুজন শাহী ফজলুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি আহসানুল আরেফিন তিতু প্রমুখ। বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রদীপ রায়,বেরোবি আহবায়ক উজ্জল রায়, ছাত্র ফ্রন্ট কলেজ সভাপতি আব্দুল মালেক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলিড সাকওয়ান প্রমূখ। সমাবেশ পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের  কলেজ শাখার সাধারণ সম্পাদক আবু রায়হান বক্‌সী।

নেতৃবৃন্দ বলেন, প্রহসনের নির্বাচনকে কেন্দ্র করে জামাত-শিবির ও জোটের সহিংস রাজনীতির সুযোগ নিয়ে দিনাজপুর, ঠাকুরগাঁও, যশোর, সাতক্ষীরা, চট্টগ্রাম, নোয়াখালীর হাতিয়াসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘর, ব্যবসায় প্রতিষ্ঠান, ধর্মীয় উপসনালয়ে লুটপাট, হামলা ও অগ্নিসংযোগ করে নারকীয় পরিস্থিতি তৈরি করেছে। নেতৃবৃন্দ সারাদেশে সাম্প্রদায়িক হামলা-লুটপাট ও সাম্প্রদায়িক অপতৎপরতা দমনে সরকারের ব্যর্থতা, উদাসীনতা ও দায়িত্বহীন ভূমিকার নিন্দা জানান। সমাবেশ থেকে নেতৃবৃন্দ অবলম্বে হিন্দু সম্প্রদায়ের উপর হামলকারীদের গ্রেফতার ও বিচার এবং জামাত-শিবিরসহ সকল মৌলবাদী-সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের দাবি জানান।প্রগতিশীল ছাত্র জোট কারমাইকেল

RELATED ARTICLES

আরও

Recent Comments