Saturday, September 7, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদআন্তর্জাতিক নারী দিবসে নারীমুক্তি কেন্দ্রের সমাবেশ ও মিছিল

আন্তর্জাতিক নারী দিবসে নারীমুক্তি কেন্দ্রের সমাবেশ ও মিছিল

১০৬ তম আন্তর্জাতিক নারী দিবসের ডাক

অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক ও জুয়া, পর্নোপত্রিকা, ব্লু ফিল্ম, ইন্টারনেটে পর্নো ওয়েবসাইট বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ কর
বর্ষবরণে যৌননিপীড়নসহ নারী শিশু নির্যাতনকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার কর

sel 1resized

৮ মার্চ ১০৬তম আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, কেন্দ্রীয় কমিটি ‘অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক ও জুয়া, পর্নোপত্রিকা, ব্লু ফিল্ম, ইন্টারনেটে পর্নো ওয়েবসাইট বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ কর। বর্ষবরণে যৌননিপীড়নসহ নারী শিশু নির্যাতনকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার কর’ এই দাবিকে সামনে রেখে সকাল ১১.৩০টায় সংগঠনের কার্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলন চত্ত্বর পর্যন্ত মিছিল ও সমাবেশ করে।

সমাবেশে সংগঠনের সভাপতি সীমা দত্তের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন এবং সাংগঠনিক সম্পাদক মনিদীপা ভট্টাচার্য। সমাবেশে বক্তরা বলেন, ১৮৫৭ সালের ৮ মার্চ আমেরিকার শ্রমজীবি নারীরা তাদের কাজের ন্যায্য পাওনা, উপযুক্ত কর্মপরিবেশ, ও শ্রমঘন্টা কমানের দাবিতে আন্দোলন করতে গিয়ে এই ঐতিহাসিক দিবসের জন্ম দিয়েছে। নারীর মর্যাদা ও অধিকার রক্ষার এই সংগ্রামকে ধুলায় মিশিয়ে দিয়ে একশ্রেণীর ব্যবসায়ী সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নারী দিবস পালন করছে। চাকচিক্যময় বাহারি আয়োজনের মধ্য দিয়ে নারীর সম্মান যে ভুলুন্ঠিত হচ্ছে সেদিকে নারী সমাজের এক অংশের কোনো ভ্রুক্ষেপ নেই। অথচ এখনো নারী ন্যায্য মজুরি পায়না, কাজের উপযুক্ত পরিবেশ তো নেইই বরং নিরাপত্তহীনতা প্রতিমুহুর্তে। একদিকে নারী তার মেধা ও শ্রমের মধ্য দিয়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে যাচ্ছে। অন্যদিকে নারীকে সিনেমা- বিজ্ঞাপনে অশ্লীলভাবে উপস্থাপন করে পণ্য বিক্রির প্রচার চালাচ্ছে। ধর্মীয় গোঁড়ামী, কুসংস্কার-মৌলবাদী চিন্তার বিস্তার ঘটানোর পরিবেশ তৈরি করা হচ্ছে। যার মধ্য দিয়ে নারীকে সমাজে হেয় ও হীন প্রাণী হিসাবে প্রতিপন্ন করা হচ্ছে। এই অবস্থার অবসানে নারী পুরুষের সম্মিলিত অংশগ্রহণে নারী আন্দোলন গড়ে তুলতে হবে।

sel 5
সমাবেশ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র। দিনব্যাপী নারী আন্দোলনের বিভিন্ন ধাপ নিয়ে চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে ৮ মার্চের ইতিহাস, নারী আন্দোলনে ভূমিকা পালনকারী স্মরণীয় ব্যক্তিদের ছবি ও উক্তি, বৃটিশবিরোধী আন্দোলনে নারীর ভূমিকা, বাংলাদেশে গড়ে ওঠা বিভিন্ন আন্দোলনের ইতিহাস ও বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের বিভিন্ন আন্দোলন সংগ্রামের চিত্র ফুটে উঠে।

RELATED ARTICLES

আরও

Recent Comments