Thursday, March 28, 2024
Homeসাম্যবাদসাম্যবাদ - আগষ্ট ২০১৯লাগামছাড়া উন্নয়ন, বিপর্যস্ত জনজীবন

লাগামছাড়া উন্নয়ন, বিপর্যস্ত জনজীবন

জনজীবন       

        উন্নয়ন
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের হাউজিং প্রকল্পে একটি বালিশের দাম ৫৯৫৭ টাকা, বিছানার চাদরের দাম ৫৯৮৬ টাকা। পাটশ্রমিকের বেতন মাসে ৪,২০০ টাকা। সেটা পেতেও রোজার সময় রাস্তায় আন্দোলনে বসতে হয়। মজুরি কমিশনের বাস্তবায়ন নেই।
বন্যায় আক্রান্ত ২৮ জেলায় ৭৬ লাখ লোক। ৩১ জুলাই পর্যন্ত ১১৪ জনের মৃত্যু। প্রায় আড়াই হাজার স্কুল ক্ষতিগ্রস্ত। তিন লক্ষের উপর মানুষ ঘরবাড়ি ছাড়া। প্রায় পৌনে ২ লক্ষ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত। সরকার ত্রাণ হিসেবে এ পর্যন্ত সাড়ে ২৪ লাখ টন চাল, ৬০ হাজার বান্ডিল ঢেউটিন ও মাত্র পাঁচ কোটি টাকা অর্থসাহায্য দিয়েছে।  ২০১৭-১৮ অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাজেট ছিল ১৪৫৬ কোটি টাকা। কিন্তু খরচ হয়েছে ৪৭৯৯ কোটি টাকা। অর্থাৎ সোয়া তিন হাজার কোটি টাকা বাড়তি খরচ হয়েছে এবং সেটা বিনা বাক্যে বরাদ্ধ দেয়া হয়েছে।
প্রতি মিনিটে সারাদেশে ৭০ জনেরও বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। হাসপাতালে আলাদা ওয়ার্ড নেই। সবগুলো জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়লেও সকল জায়গায় সনাক্তকরণ কিটের ব্যবস্থা নেই। সতর্কতা ঘোষণা করার পরও ঢাকার দুই সিটি কর্পোরেশন ৫০ কোটি টাকা খরচ করে পুরনো, অকার্যকর ওষুধ ছিটিয়েছেন, এখনও তারা চীন ও ভারত থেকে নতুন ওষুধ আনার কথা ভাবছেন। ২০১৭ থেকে ২০১৮ এই এক বছরের ব্যবধানে সুইস ব্যাঙ্কে বাংলাদেশীদের আমানত বেড়েছে ১৩শ কোটি টাকা। মশা মারার ওষুধ কিনতে ও চিকিৎসার ব্যবস্থা করতে সময় লাগলেও ইপিজেড-এ বিনিয়োগ করতে কাজের অনুমতিপত্রের জন্য ২১ দিন, গ্যাস সংযোগে ৭ দিন, বিদ্যুৎ সংযোগে ১৪ দিনের বেশি সময় না নেয়ার কড়া নির্দেশ দিয়েছেন সরকার।
দেশে প্রতি ছয়জনের একজন অপুষ্টির শিকার। অতি ধনী বৃদ্ধির হারে বাংলাদেশ বিশ্বে প্রথম।
দুই কোটিরও বেশি মানুষ পেট ভরে খেতে পায় না। গত দশ বছরে কোটিপতির সংখ্যা বেড়েছে সাড়ে ৫৬ হাজার, বছরে ৬ হাজার ৯৫ জন করে।

সাম্যবাদ – আগষ্ট ২০১৯

RELATED ARTICLES

আরও

Recent Comments