Friday, May 3, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে নারীমুক্তি কেন্দ্রের অবস্থান কর্মসূচী

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে নারীমুক্তি কেন্দ্রের অবস্থান কর্মসূচী

IMG_20160723_170242 copy 2

তনু হত্যার বিচার, বর্ষবরণে যৌন নিপীড়নসহ সারাদেশে নারী ও শিশু হত্যাকারীদের শাস্তিসহ ৫ দফা দাবি বাস্তবায়ন এবং সারাদেশে ধর্মের নামে উগ্র মৌলবাদী ও জঙ্গীবাদীদের হাতে মানুষ হত্যার প্রতিবাদে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখা  ২৩ এপ্রিল ২০১৬ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিকাল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত অবস্থান কর্মসূচী পালন করে।

অবস্থান কর্মসূচী শেষে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখার সংগঠক তামান্না আহমদের সভাপতিত্বে এবং ইশরাত রাহী রিশতার পরিচালনায় সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যরিস্টার আরশ আলী, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী আইয়ুব আলী, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, ডাঃ নমিতা দাশ সানী, এডভোকেট উজ্জ্বল রায়, মাছুমা খানম, নারীমুক্তি কেন্দ্রের সংগঠক লক্ষ্মী পাল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ২৪ মে থেকে সিলেট জুড়ে বিভিন্ন এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার নারী নির্যাতন বিরোধী ৫ দফা দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালিত হয়। তারই ধারাবাহিকতায় আজকের অবস্থান কর্মসূচী।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “পাহাড়-সমতলে নারীর উপর আজ ব্যপক মাত্রায় সহিংসতা হচ্ছে, সারাদেশে কোথাও কেউ নিরাপদ নন। বিশেষ করে নারী ও শিশুরা এই ভয়াবহ আক্রমণের শিকার হচ্ছেন। সমাজের সকল গণতান্ত্রিক রীতি নীতি আজ ধ্বসে গিয়েছে , একের পর এক নির্যাতন-ধর্ষণ-হত্যাকান্ড সংগঠিত হলেও প্রায় কোন ঘটনারই বিচার হচ্ছে না। এই বিচারহীনতার সংস্কৃতির বিরুদ্ধে এবং অব্যাহত নারী ও শিশু হত্যার প্রতিবাদে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবেই এ স্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালিত হবে। ’

সাম্প্রতিক সময়ে গুলশান ও শোলাকিয়াসহ সারাদেশে অব্যাহত ধর্মীয় মৌলবাদী-জঙ্গীবাদীদের সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ আরো বলেন, ‘‘গুলশান শোলাকিয়াসহ সারাদেশে অব্যাহত ভাবে ধর্মের নামে যেভাবে মৌলবাদী ও জঙ্গীবাদী কর্তৃক মানুষ হত্যা ও সহিংসতা হচ্ছে তাতে মানুষ সন্ত্রস্থ হয়ে আছে। সাম্রাজ্যবাদীদের স্বার্থে সৃষ্ট এই মৌলবাদী আস্ফালনের বলি হচ্ছে সাধারণ মানুষ। ধর্মের নামে এমন নৃশংসতা যারা করছে, মানুষ হত্যা যারা করছে তারা মানবতার শত্রু , সমাজের শত্রু। এর বিরুদ্ধে গণতান্ত্রিক ও প্রগতিশীল মানুষকে ঐক্যবদ্ধ লড়াই করতে হবে।”

নেতৃবৃন্দ অবিলম্বে নারী শিশু নির্যাতনকারী ও হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ধর্মীয় উগ্র মৌলবাদ-জঙ্গীবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments