Saturday, May 18, 2024
Homeসংবাদ ও প্রেস বিজ্ঞপ্তিপার্টি সংবাদসর্বহারার মহান নেতা ফ্রেডরিখ এঙ্গেলস ও শিবদাস ঘোষের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী

সর্বহারার মহান নেতা ফ্রেডরিখ এঙ্গেলস ও শিবদাস ঘোষের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী

5th August_2016

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী), কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির উদ্যোগে ৫ আগষ্ট ২০১৬ সকাল ১০টায় সর্বহারার মহান নেতা ফ্রেডরিখ এঙ্গেলসের ১২১তম এবং এ যুগের মহান মার্কসবাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষের ৪০তম প্রয়ানদিবস উপলক্ষে তাঁদের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

তোপখানা রোডস্থ পার্টি কার্যালয়ে অনুষ্ঠিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, মঞ্জুরা নীলা, ফখরুদ্দিন কবির আতিক, সাইফুজ্জামান সাকন, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আ.ক.ম জহিরুল ইসলাম, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি নাঈমা খালেদ মনিকা প্রমুখ।

কমরেড শুভ্রাংশু চক্রবর্তী তার বক্তব্যে বলেন, ফ্রেডরিখ এঙ্গেলস কার্ল মার্কসের সহযোগী হিসেবে শ্রমজীবি মানুষের মুক্তির দর্শন ‘মার্কসবাদ’ এর রূপরেখা তৈরী করেছিলেন। তাঁদের কাছে দর্শন কেবল তত্ত্বগত বুলি ছিল না, ছিল জগতকে পরিবর্তনের লক্ষ্যে ক্রিয়া। জীবন ও কর্মযোগের এমন অভূতপূর্ব সম্মিলন মানবজাতির ইতিহাসে বিরল। তৎকালীন ইংল্যান্ড, জার্মানীসহ উন্নত ধনতান্ত্রিক দেশসমূহে পূজিঁবাদী শোষণের যাঁতাকলে পিষ্ট মানুষের বঞ্চনাকে কেবল লেখনীতে তুলে ধরেননি, তার কারণ ও সমাধানের পথ দেখাতে একের পর এক গ্রন্থ রচনা করেছেন। যে সব চিন্তা মানুষকে ভাববাদে আচ্ছন্ন করে, সংগ্রাম বিমুখ করে, সে সমস্ত দর্শন চিন্তাকে লেখনী দিয়ে পরাস্ত করেছেন। ইংল্যান্ডে শ্রমিক শ্রেণীর অবস্থা, ‘এন্টি ডুরিং’, প্রকৃতির দ্বান্দ্বিকতা – তাঁর অসামান্য রচনার কয়েকটি- যা দর্শন, সমাজবিজ্ঞান, ইতিহাসের ক্ষেত্রে অনন্য শিক্ষা হিসেবে মানবজাতির সামনে থাকবে।

তিনি আরো বলেন, আরেক জন মহান বিপ্লবী কমরেড শিবদাস ঘোঘের সংগ্রামী যাত্রার সুচনা ঘটেছিল ব্রিটিশ বিরোধী আন্দোলনের মধ্যে দিয়ে। ভারতে যারা সে সময় সর্বহারা শ্রেণীর মুক্তির কথা বলেছেন তাদের জ্ঞান, ব্যক্তিগত ত্যাগ – এসবের প্রতি শ্রদ্ধা রেখে তিনি বিশ্লেষণ করে দেখিয়েছেন, যথার্থ মার্কসবাদী- লেনিনবাদী দৃষ্টিভঙ্গি ছাড়া এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে তার প্রয়োগ ব্যতীত যথার্থ কমিউনিস্ট আন্দোলন গড়ে তোলা যাবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী কালে বিশেষত স্ট্যালিনের মৃত্যুর পর ক্রুশ্চেভের নেতৃত্বে সোভিয়েত পার্টি যখন সমাজতান্ত্রিক পথ থেকে বিচ্যুত হতে শুরু করে সংশোধনবাদী পথ নেয়; শিবদাস ঘোষ শোধণবাদ গড়ে ওঠার কারণ ও তাকে পরাস্ত করার পথ দেখিয়েছেন। ৯০এর সোভিয়েতের অনিবার্য পতনের পর যখন পৃথিবীর দেশে দেশে কমিউনিস্ট পার্টি নামধারী পার্টিগুলো তার কারণ বুঝতে না পেরে হতাশ হয়ে পড়েছিল, শিবদাস ঘোষের অমোঘ শিক্ষা সাহসী লড়ায়ের পথ দেখিয়েছিল।

কমরেড শুভ্রাংশু চক্রবর্তী এ দু’জন মহান নেতার জীবন থেকে শিক্ষা নিয়ে বর্তমান সময়ে আমাদের দেশে ফ্যাসিবাদী দু:শাসন এবং উগ্র ধর্মীয় মৌলবাদের বিপদ মোকাবেলায় এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

আরও

Recent Comments