Friday, April 26, 2024
Homeছাত্র ফ্রন্টনবীন বরণে পর্যাপ্ত ক্লাসরুম নির্মাণ, শিক্ষক নিয়োগ ও ২১০ দিন ক্লাস চালুর...

নবীন বরণে পর্যাপ্ত ক্লাসরুম নির্মাণ, শিক্ষক নিয়োগ ও ২১০ দিন ক্লাস চালুর দাবি

IMG_20170213_121358 copy

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাতীয় বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে ১৩ ফেব্রুয়ারি বেলা ১১টায় নগরীর স্টুডিও থিয়টার হল নবীব বরণ অনুষ্ঠিত হয়েছে। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকা। সভাপতি তাঁর বক্তব্য বলেন, নবীনরাই দেশ ও দশের সংগ্রামের শক্তি। বিশ্ববিদ্যালয়র নবীন শিক্ষার্থীরাই দেশের মানুষের উপর সমস্ত অন্যায় শোষণ বঞ্চনার বিরদ্ধে লড়াইয়ের সাহস। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞান তৈরির জায়গা । যার জ্ঞানের আলোকে মানুষ নতুন দিনের পথ চলার শিক্ষা পায়। কিন্তু আজকের পণ্যায়ণের যুগে জ্ঞান ও শিক্ষাকে দুইটা বিষয়কে আলাদা করে শিক্ষাকে ব্যক্তিগত ক্যারিয়ার তৈরির হাতিয়ারে পরিণত করার অপচষ্টা চলছে। যার দরুন আজকের সমাজ অনেক মানুষ শিক্ষিত হচ্ছে কিন্তু প্রকৃত অর্থে এ শিক্ষাব্যবস্থা সামাজিক দায়বদ্ধ মানবিক মূল্যবাধ সম্পন মানুষ তৈরিতে ভূমিকা রাখতে পারছে না। নবীন বরণ আয়াজন সভাপতিত্ব করন চট্টগ্রাম কলজে শাখার সভাপতি আয়নে উদ্দনি। বক্তব্য রাখন নগর সাংগঠনিক সম্পাদক দীপা মজুমদার। পরিচালনা করন সংগঠক টুম্পা বড়ুয়া।

সমাবশ বক্তারা বলন, “ আগামীকাল ১৪ ফেব্রুয়ারি, আমাদর জাতির জীবন একটি গৌরবজ্জ্বল মহিমাময় দিন। ১৯৮৩ সালর ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচারী এরশাদের ডঃ মজিদ খান প্রনীত বৈষম্যমূলক শিক্ষানীতি বাতিলের জন্য জীবন দিয়েছিল শিশু দীপালি সাহা, জয়নাল, জাফর, কাঞ্চন, মোজাম্মেলসহ আরা অনেকেই। কিন্তু আমাদের দেশের শাসকগোষ্ঠী এই সংগ্রামের ইতিহাসকে ভুলিয়ে দিতে ভালোবাসা দিবসের নামে কর্পোরেট ভোগবাদী সংস্কৃতিকে উসকে দিচ্ছে। এক শ্রেণীর ব্যবসায়ী তাদের ফুল-কার্ড-গিফটের ব্যবসা করার জন্য, হোটল-রেস্টুরেন্টগুলো তাদের ব্যবসার জন্য ভালোবাসা দিবসকে এমনভাবে তরুণদের সামনে উপস্থিত করছে যাতে আজকের তরুণ ও ছাত্রসমাজ জানেই না সংগ্রামের এই ইতিহাসের কথা। আমরা মনে করি, ইতিহাস ভুল গিয়ে, যারা বৃহত্তর সমাজের মানুষকে ভালাবেসে শিক্ষা রক্ষার জন্য প্রাণ দিয়েছে তাদের স্মরণ না করে, শুধুমাত্র সংকীর্ণ, আত্মকেন্দ্রিক হয়ে ভালোবাসার মর্যাদা রক্ষা করা যায় না। সমাজের মানুষের প্রতি দায়বোধ ও ভালোবাসা থেকে তাদের অধিকার আদায়ের সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমেই ভালোবাসার প্রকৃত মর্যাদা রক্ষা করা সম্ভব।”

ছাত্রনতোরা বলন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শিক্ষা সংস্কৃতি মনুষ্যত্ব রক্ষার আদালনের প্রত্যয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের শিক্ষাজীবন রক্ষার আন্দোলন দীর্ঘদিন ধরে পরিচালনা করছে। চট্টগ্রামের ঐতিহ্যবাহি কলেজগুলো দীর্ঘদিন ধরে ক্ষমতার দখলে অবরদ্ধ। বড় ছাত্র সংগঠনগুলো সবসময় নিজেদের স্বার্থসিদ্ধির জন্য কলেজের ছাত্রদের ব্যবহার করছে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জীবনে চেপে থাকা শিক্ষা সংকট নিয়ে কোন কথা বলেনা। আমাদের সংগঠনের পক্ষ থেকে আমরা শিক্ষক সংকট নিরসন , ক্লাস রুম নির্মান, স্বতন্ত্র পরীক্ষার হল নির্মানের আন্দোলন পরিচালনা করছি।  জাতীয় বিশ্ববিদ্যালয়র সব সমস্যার সমাধান না করে নিত্যনতুন নিয়ম চালু  শিক্ষার মানকে ক্রমাগত ধসিয়ে দিয়ে ফলাফল বিপর্যয় ঘটাচ্ছে। অপর্যাপ্ত ক্লাস ছাত্রদের কোচিং মুখী করছে। আমরা  অতীত দিনের সব বড় মানুষের লড়াকু চরিত্রের শিক্ষায় বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল অশুভ শক্তির বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম পরিচালনা করছি।

RELATED ARTICLES

আরও

Recent Comments